বরিশালে বঙ্গবন্ধুর জন্ম দিন এবং জাতীয় শিশু দিবস উদযাপিত

নিজস্ব প্রতিবেদক
এইচ.এম.এ রাতুল, জেলা প্রতিনিধি, বরিশাল।
প্রকাশিত: বৃহঃস্পতিবার ১৭ই মার্চ ২০২২ ০৪:৫৭ অপরাহ্ন
বরিশালে বঙ্গবন্ধুর জন্ম দিন এবং জাতীয় শিশু দিবস উদযাপিত

বরিশালে বিভিন্ন সংগঠনের নানা অনুষ্ঠানের মধ্যদিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপিত হয়েছে। বৃহস্পতিবার সকাল ৯টায় নগরীর শহীদ সোহেল চত্বরে মহানগর ও জেলা আওয়ামীলীগ দলীয় কার্যালয় সংলগ্ন জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পাঞ্জলি নিবেদন করেন জেলা ও মহানগর আ.লীগের নেতা কর্মীরা। দিবসটি ঘিরে আলোচনা সভা ও মিলাদ মাহফিলের আয়োজন করে আ.লীগ। অপরদিকে সকাল দশটায় জেলা প্রশাসনের আয়োজনে বঙ্গবন্ধু উদ্যানে জাতির জনকের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানো হয়। পরে জেলা প্রশাসনের উদ্যোগে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, আলোচনা সভা, দোয়া মোনাজাতসহ নানা কর্মসূচি অনুষ্ঠিত হয়। 


এছাড়াও সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদ এবং শিক্ষা প্রতিষ্ঠানেও নানা দিবসটির তাৎপর্য তুলে ধরতে কর্মসূচির অয়োজন করেছে। একইভাবে দিবসটি উপলক্ষে শহীদ আঃ রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাবের নিজস্ব বঙ্গবন্ধুর মুর‌্যালে পূস্পার্ঘ অর্পণ সহ আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।


সকাল নয়টায় সাবেক এমপি ও বরিশাল জেলা আওয়ামী লেিগর সাধারন সম্পাদক এ্যাড, তালুকদার মোঃ ইউনুসের নেতৃত্বে জেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান। 


এছাড়া বরিশাল সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ,র নেতৃত্বে প্যানেল মেয়র ও বরিশাল আইনজীবী সমিতির সাধারন সম্পাদক এ্যাড,রফিকুল ইসলাম খোকন সহ বিসিসি বিভিন্ন কাউন্সিলর ও বিভিন্ন কর্মকর্তাদের সাথে পূস্পার্ঘ অর্পণ করে। পরবর্তীতে বরিশাল মহানগর আওয়ামী লীগ সভাপতি এ্যাড, একেএম জাহাঙ্গির হোসাইন,সাধারন সম্পাদক বিসিসি মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ সহ দলীয় নেতৃবৃন্দ জাতীর জনক বঙ্গবন্ধুর প্রতিকৃর্তিতে শ্রদ্ধা নিবেদন করে। 


এছাড়াও শ্রদ্ধা নিবেদন করেন বরিশাল জেলা ও মহানগর শ্রমিক লীগ, কৃষক লীগ, মহিলা আওয়ামী লীগ, বরিশাল আইনজীবী সমিতি, জেলা ও মহানগর যুবলীগ, ছাত্রলীগ সহ বিভিন্ন ওয়ার্ড নেতৃবৃন্দ।


এদিকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম বার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে সকাল ১০টায় বরিশাল মেট্রোপলিটন পুলিশের কমিশনার অতিরিক্ত আইজিপি মোঃ শাহাবুদ্দিন খান বিপিএম-বার বঙ্গবন্ধু উদ্যানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এসময় বরিশাল মেট্রোপলিটন পুলিশের অন্যান্য শীর্ষ কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।


অপরদিকে মহাত্মা অশ্বিনী কুমার টাউন হল সংলগ্ম বরিশাল সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের আয়োজনে বঙ্গবন্ধুর অস্থায়ী প্রতিকৃতিতে বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করে। এছাড়াও বরিশাল শিল্পকলা একাডেমিতে জেলা প্রশাসনের আয়োজনে বিভিন্ন শিশুদের নিয়ে র‌্যালি সহ চিত্রাঙ্কন প্রতিযোগীতা ও আলোচনা সভা করেছে।


এদিকে যথাযোগ্য মর্যাদায় বরিশাল বিশ্ববিদ্যালয় উদযাপন করেছে মহান স্বাধীনতার স্থপতি বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস ২০২২। দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয় নানা কর্মসূচি পালন করেছে। বৃহস্পতিবার (১৭ মার্চ) সকাল ৯টায় বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। সকাল সাড়ে ৯টায় শিশু-কিশোরদের চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে বরিশাল বিশ্ববিদ্যালয়ে কর্মরত শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের সন্তানরা অংশ নেন। প্রতিযোগিতায় অংশগ্রহণকারী এবং বিজয়ী শিশুদের মধ্যে পুরস্কার বিতরণ করেন উপাচার্য ছাদেকুল আরেফিন। প্রতিযোগিতা শেষে উপস্থিত শিশু-কিশোরদের সঙ্গে নিয়ে বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে কেক কাটেন তিনি। দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে দোয়া-মোনাজাত এবং বিশ্ববিদ্যালয়ের মন্দিরে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়। 


এছাড়াও বিকেলে বরিশাল বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় সাংস্কৃতিক কমিটির আয়োজনে শিশু-কিশোরদের অংশগ্রহণে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।