বরিশালে তীব্র তাপদাহে মানুষের তৃষ্ণা মেটাচ্ছে ‘বিডি ক্লিন’

নিজস্ব প্রতিবেদক
এইচ.এম.এ রাতুল, জেলা প্রতিনিধি, বরিশাল।
প্রকাশিত: বৃহঃস্পতিবার ১১ই মে ২০২৩ ০৮:২৭ অপরাহ্ন
বরিশালে তীব্র তাপদাহে মানুষের তৃষ্ণা মেটাচ্ছে ‘বিডি ক্লিন’

তীব্র তাপদাহে পথচারী ও শ্রমজীবী মানুষের পানির তৃষ্ণা মেটাতে বরিশালে বিশুদ্ধ পানি সরবরাহ করছে সেচ্ছাসেবী সংগঠন ‘বিডি ক্লিন’ বরিশাল। বৃহস্পতিবার সকালে নগরীর অশি^নী কুমার হলের সামনে এ কার্যক্রমের উদ্বোধন করা হয়। আজ শুক্রবার থেকে আগামী একমাস পর্যন্ত নগরীর গুরুত্বপূর্ণ ৬টি পয়েন্টে এ কার্যক্রম অব্যাহত থাকবে বলে জানিয়েছেন আয়োজকবৃন্দ। 


এ সময় উপস্থিত ছিলেন ‘বিডি ক্লিন’ বরিশালের আঞ্চলিক সমন্বয়ক মাসুদুর রহমান, সাবেক বিভাগীয় সমন্বয়ক ইব্রাহিম মাসুম, উপ সমন্বয়ক (আইটি এন্ড মিডিয়া) মোঃ ইলিয়াস, উপ সমন্বয়ক (লজিস্টিক) মোঃ রায়হান চৌধুরী, উপজেলা সমন্বয়ক জায়েদ ইরফান, সাবেক উপজেলা সহ সমন্বয়ক শামিম ইসলাম ইমন, উপজেলা সহ সমন্বয়ক মোঃ আবদুল্লাহ, সমন্বয়ক (লজিস্টিক) হৃদয় ফরাজি সহ বিডি ক্লিন বরিশালের সদস্যগণ। 


‘বিডি ক্লিন’ বরিশালের আঞ্চলিক সমন্বয়ক মাসুদুর রহমান জানান, গত কয়েকদিন ধরেই সারাদেশের মতো বরিশালেও তীব্র তাপদাহ চলছে। এমন পরিস্থিতিতে বরিশাল নগরীর পথচারী ও শ্রমজীবী মানুষ বিশুদ্ধ খাবার পানির সংকটে আছে। এদিক বিবেচনায় আমরা তাদের তৃষ্ণা মেটাতে বিশুদ্ধ খাবার পানি সরবরাহের উদ্যোগ নিয়েছি। শুক্রবার থেকে নগরীর গুরুত্বপূর্ণ ৬টি পয়েন্ট রুপাতলী, লঞ্চঘাট, জেলখানা মোড়, নথুল্লাবাদ কেন্দ্রীয় বাস টার্মিনাল, হাতেম আলী চৌমাথা এবং বাংলাবাজার এলাকায় বিশুদ্ধ খাবার পানি সরবরাহ করা হবে। তিনি বলেন, সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে আগামী অন্তত একমাস এ কার্যক্রম অব্যাহত থাকবে। 


‘বিডি ক্লিন’ বরিশাল বিভাগীয় অতিরিক্ত সমন্বয়ক (আইটি এন্ড মিডিয়া) তামিম হোসেন, পরিচ্ছন্ন ও জীবাণুমুক্ত বাংলাদেশ গড়ার লক্ষ্যে ২০১৬ সালের ৩রা জুন প্রতিষ্ঠিত হয় ‘ঢাকা ক্লিন’। পরবর্তীতে এ নাম পরিবর্তন করে রাখা হয় ‘বিডি ক্লিন’। বরিশাল বিভাগে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পাশাপাশি ৩৫টি উপজেলায় তাদের টিম আছে। শুধু বরিশালেই প্রায় সাড়ে ৭ হাজার স্বেচ্ছাসেবী আছে সংগঠনটির।


তিনি বলেন, বিডি ক্লিনের মূল লক্ষ্য এবং উদ্দেশ্য হলো- যত্রতত্র ময়লা-আবর্জনা ছুড়ে ফেলার মানসিকতা বা অভ্যাস পরিবর্তনের জন্য ডাস্টবিন ব্যবহারের জনসচেতনতা বৃদ্ধির মাধ্যমে পরিচ্ছন্ন ও জীবাণুমুক্ত বাংলাদেশ গড়ে তোলা এবং বহির্বিশ্বের কাছে বাংলাদেশকে অন্যতম পরিচ্ছন্ন রাষ্ট্রের মর্যাদা স্থাপন সহ বাংলাদেশের প্রতিটি নাগরিককে বিশ্বব্যাপী আদর্শবান সুনাগরিকের উদাহরণ প্রতিষ্ঠা করা। এটি একটি সেচ্ছাসেবী এবং অরাজনৈতিক সংগঠন। এখানে যেকোনো বয়সের যেকোনো পেশার লোক সদস্য হতে পারবেন। তিনি আরও জানান, ‘বিডি ক্লিন’ প্লাটফর্ম পুরোপুরিভাবে সদস্যদের অর্থায়নে পরিচালিত।