বেঁচে থাক জীবন, বেঁচে থাক মানবতা

নিজস্ব প্রতিবেদক
মোঃ শওকত হায়দার (জিকো) সম্পাদক , ইনিউজ৭১
প্রকাশিত: বুধবার ২১শে এপ্রিল ২০২১ ০২:৫৩ অপরাহ্ন
বেঁচে থাক জীবন, বেঁচে থাক মানবতা

চলমান কঠোর লকডাউনের শেষ দিন আজ বুধবার ২১ এপ্রিল। আগামীকাল বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে পরবর্তী ঘোষিত লকডাউন। করোনায় নিন্ম আয়ের ছিন্নমূল মানুষদের অনেকেই হারিয়েছেন বাসা-বাড়ির কাজও। এখন তাদের একমাত্র ভরসা সরকারী-বেসরকারী সহযোগিতা।


গত বছর মার্চ মাসে সরকার ঘোষিত লকডাউনে অসহায় দরিদ্রদের পাশে দাড়িয়েছিলেন অনেক বিত্তশালী, সামাজিক এবং সেচ্ছাসেবী সংগঠন। তাছাড়া জনপ্রতিনিধি এবং ব্যাক্তি উদ্যোগেও অনেকে দিয়েছেন ত্রাাণ। কিন্তু গত এক বছরে করোনার কারণে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশের অর্থনীতিতে বড় ধরণের ধাক্কা লাগে। 


ব্যবসা বাণিজ্য মন্দা থাকায় আয় রোজগারও কমেছে অনেকের। বিভিন্ন গবেষনা সংস্থার প্রতিবেদনে উঠে এসেছে কর্মহীন হয়ে পড়া মানুষের তথ্য। ফলে এখন পর্যন্ত বড় ধরণের ত্রান বিতরণ কিংবা অর্থ সহায়তা নিয়ে করোনায় কর্মহীন মানুষের কাছে পৌছায়নি কেউ।


করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায়  চলতি বছরে প্রধমবারের মতো ১৪ এপ্রিল থেকে এক সপ্তাহের লকডাউন ঘোষণা করে সরকার। কিন্তু সংক্রমণের হার ক্রমাগত বাড়তে থাকায় লকডাউনের মেয়াদ আরো এক সপ্তাহ বাড়িয়েছে সরকার।


তবে করোনাভাইরাসের প্রকোপ ঠেকাতে চলমান লকডাউনে ক্ষতিগ্রস্ত দরিদ্র, দুস্থ, ভাসমান ও অসচ্ছ্বল মানুষকে সহায়তা দেয়ার জন্য ইতোমধ্যে ১০ কোটি ৫০ লাখ টাকা বরাদ্দ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


এতে দেশের অসহায় দরিদ্র জনগোষ্ঠী পথ চেয়ে বসে আছেন কখন তারা হাতে পাবেন প্রধানমন্ত্রীর বরাদ্দের টাকা। তবে সঠিক যাচাই বাছাই করে প্রধানমন্ত্রীর দেয়া অর্থ বিতরণ হলে প্রকৃতভাবেই উপকৃত হবেন মানুষ। আর সরকারের এ মহতী উদ্যোগও সফল হবে।