রমজান ও তারাবীহ নামাজের গুরুত্ব ও তাৎপর্য (৮ম তারাবীহ)

নিজস্ব প্রতিবেদক
ধর্ম ডেস্ক
প্রকাশিত: সোমবার ১৮ই মার্চ ২০২৪ ০৪:৩৫ অপরাহ্ন
রমজান ও তারাবীহ নামাজের গুরুত্ব ও তাৎপর্য (৮ম তারাবীহ)

পবিত্র মাহে রমজানের সওগাতঃ রমজান হচ্ছে ধৈর্যের মাস। হযরত নবী (স:) বলেন- রোজায় অর্ধেক ধৈর্য পরীক্ষা হয়ে যায় এবং ধৈর্য অর্ধেক ঈমান আনায়ন করে। রোজা ঈমানের এক চতুর্থাংশ। মহানবী (স:) আরও বলেন ৫টি জিনিসে রোজা নষ্ট হয়। মিথ্যাচার, কুটনামী, বানিয়ে বলা, সুদ খাওয়া, লোভ লালসা এবং লালসাপূর্ণ দৃষ্টি। রোজা রেখে জিহ্বাকে বাচালতা, মিথ্যাকথা বলা, কুটনামী, বানিয়ে বলা, মুনাফিকী, অশ্লিলতা, গালাগালি, ছলচাতুরী, ব্যবসার মালে ভেজাল, ঔষধে ভেজাল, মাপে কম বেশী করা, প্রভৃতি পাপ কাজ থেকে বিরত থাকতে হবে। জিহ্বাকে আল্লাহর হামদে নিযুক্ত রেখে পবিত্র কুরআন তিলাওয়াতে মশগুল থাকতে হবে।


রোজার সেহরী সম্পর্কে মহানবী (স:) বলেন- তোমরা সেহরী খাও কেননা এতে বরকত আছে। (বুখারী ও মুসলিম।) সেহরীর বরকতগুলোর মধ্যে রয়েছে সেহরী খেলে রোজাদার সহজে দূর্বল হয়ে পরে না, সারাদিন কর্মঠ থাকার সুযোগ পায়, সিয়াম পালন সহ্যের মধ্যে থাকে। 


ইফতার সম্পর্কে মহানবী (স:) বলেন- তোমাদের মধ্যে কেউ যদি সিয়াম পালন করে তবে সে যেন খেজুর দিয়ে ইফতার করে নেয়। তার তা না পাওয়া গেলে পানি দিয়ে ইফতার করে নিবে। পানি শরীরের জন্য স্বাস্থ্যকর। (আততিরমীজি)


ইফতারের সময় এ দোয়া পড়তে হয়। রাসূল (স:) এই দোয়া পড়তেন- আল্লাহুম্মা লাকা সুমতু ওয়াআলা রিযকিকা আফতারতু (আবুদাউদ)। অর্থঃ হে আল্লাহ তোমার উদ্দেশ্যেই আমার সিয়াম পালন এবং তোমার রিজিক ও নিয়ামত দিয়ে ইফতার শুরু করলাম ।


রোজার প্রকারভেদঃ (১) নির্দিষ্ট ফরজ- যেমন রমজানের রোজা (২) অনির্দিষ্ট ফরজ- রমজানের কাযা ও কাফফারার রোজা। (৩) নির্দিষ্ট ওয়াজিব- নির্ধারিত দিনের মানতের রোজা। (৪) অনির্দিষ্ট ওয়াজিব- মানতের রোজা (৫) সুন্নাত রোজা- আশুরার রোজা তবে শুধু আশুরার দিন রোজা না রেখে এর সাথে ৯ অথবা ১১ তারিখের রোজা রাখা উত্তম। (৬) মুস্তাহাব রোজা- প্রতি মাসের ১৩, ১৪, ১৫ তারিখের রোজা, জুমারদিনের রোজা এবং আরাফার দিনের রোজা। (৭) হারাম রোজা-দুই ঈদের দিন ও যিলহজ্জের ১১, ১২, ১৩ তারিখের রোজা। (৮) মাকরূহ রোজা- শুধুমাত্র আশুরার দিন, শনিবার দিন, সৌরবর্ষের প্রথম দিন এবং পারষিকগণের উৎসবের দিন।


মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেন- তোমাদের কাছে তোমাদের রবের পক্ষ থেকে নসিহত এবং বিশিষ্ট কুরআন এসেছে, মানুষের অন্তরে যে সব ব্যধি রয়েছে এটা তার প্রতিকার এবং মুমিনদের জন্য হেদায়ত ও রহমত। (সূরা ইউনুস ১০:৫৭)


স্বাস্থ্য বিজ্ঞানীদের মতে- প্রত্যেক মানুষের জন্য বছরে কয়েকদিন উপবাস থাকা আবশ্যক। তাদের মতে স্বল্প খাদ্য গ্রহন স্বাস্থের জন্য খুবই উপকারী।


লেখা: মাওলানা মোহাম্মদ আমির হোসেন তালুকদার, অধ্যক্ষ, কাউনিয়া বালিকা আলিম মডেল মাদ্রাসা, বরিশাল।


চলবে ...