পর্যটকদের নিরপাত্তায় কাজ করছে টুরিস্ট পুলিশ: অতিরিক্ত ডিআইজি

নিজস্ব প্রতিবেদক
আনোয়ার হোসেন আনু, কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি
প্রকাশিত: সোমবার ৮ই মে ২০২৩ ০৭:৫১ অপরাহ্ন
পর্যটকদের নিরপাত্তায় কাজ করছে টুরিস্ট পুলিশ: অতিরিক্ত ডিআইজি

ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত ডিআইজি (খুলনা ও বরিশাল ডিভিশন) বিধান ত্রিপুরা, পিপিএম বার, বলেন, পদ্মা সেতু উদ্বোধনের পর কুয়াকাটা সমুদ্র সৈকতে দিন দিন পর্যটক সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। দেশি-বিদেশি পর্যটকদের আকৃষ্ট করতে ট্যুরিস্ট স্পটসমুহ নিরাপদ রাখার জন্য ট্যুরিস্ট পুলিশ নিরলসভাবে কাজ করে যাচ্ছে। পর্যটকদের সেবায় ট্যুরিস্ট পুলিশ পেশাদারিত্ব বজায় রেখে পর্যটক বান্ধব পুলিশ হিসেবে সকলের কাছে পরিচিতি লাভ করছে। এই প্রশিক্ষনের উদ্দেশ্য হচ্ছে ট্যুরিস্ট পুলিশ সদস্যদের পেশাগত দক্ষতা বৃদ্ধি করা। 


সোমবার সকাল ১০টায় কুয়াকাটা পৌরসভার হলরুমে কুয়াকাটায় "পর্যটন গন্তব্য সুরক্ষা ও পর্যটক নিরাপত্তায় ট্যুরিস্ট পুলিশের সক্ষমতা বৃদ্ধি"-শীর্ষক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।


অতিরিক্ত ডিআইজি বলেন,  স্থানীয় সমস্যা ও চ্যালেঞ্জসমূহ জেনে সেই চ্যালেঞ্জ মোকাবেলায় নিজেদের একজন দক্ষ সদস্য হিসেবে গড়ে তুলবে। টুরিস্ট পুলিশের সদস্যরা একজন এম্বাসেডর, একজন গাইড হিসেবে কাজ করে সেবার মান সর্বোচ্চ পর্যায়ে নিয়ে যাবেন। তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী নিজেই টুরিস্ট পুলিশ গঠন করেছেন। প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী আমরা নিরলসভাবে কাজ করে যাচ্ছি। 


তিনি আরো বলেন,  দক্ষিণ এশীয় দেশগুলিতে ট্যুরিজম সেক্টর অর্থনীতিতে অনেক বড় অবদান রাখছে। বাংলাদেশেও পর্যটন সেক্টরে জিডিপি সহ অর্থনীতিতে আরো অনেক বেশি অবদান রাখবে সে দিন বেশি দুরে নেই। তাই ট্যুরিস্ট পুলিশকে সহযোগিতার মাধ্যমে পর্যটন শিল্পকে এগিয়ে নেওয়ার জন্য সকলের প্রতি আহবান জানান এই পুলিশ কর্মকর্তা।


ট্যুরিস্ট পুলিশ কুয়াকাটা রিজিয়নের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ আবুল কালাম আজাদের সভাপতিত্বে আয়োজিত কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, কুয়াকাটা পৌর মেয়র মোঃ আনোয়ার হাওলাদার, কুয়াকাটা প্রেসক্লাবের সভাপতি নাসির উদ্দিন বিপ্লব, ট্যুরিস্ট পুলিশ কুয়াকাটা জোনের ইনচার্জ আবু হাসনাইন পারভেজ। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন কুয়াকাটা টেলিভিশন সাংবাদিক ফোরামের সভাপতি আনোয়ার হোসেন আনু, সাধারণ সম্পাদক মোঃ মনিরুল ইসলামসহ গণমাধ্যম কর্মীরা।


বিশেষ অতিথির বক্তব্যে কুয়াকাটা পৌরসভার মেয়র আনোয়ার হাওলাদার বলেন, কুয়াকাটা সমুদ্র সৈকতে আগত পর্যটকদের সার্বিক নিরাপত্তার জন্য ট্যুরিস্ট পুলিশ দিন-রাত্রী নিরলসভাবে কাজ করছে। ট্যুরিস্ট পুলিশ আছে বলেই আজ পর্যটক দর্শনার্থীরা নির্বিঘ্নে, সুন্দর একটা পরিবেশে কুয়াকাটায় ভ্রমণ করতে পারছেন। এই প্রশিক্ষণ পর্যটন এলাকায় ট্যুরিস্ট পুলিশের সক্ষমতা আরো বৃদ্ধি করবে। 


কুয়াকাটা প্রেসক্লাবের সভাপতি নাসির উদ্দিন বিপ্লব বলেন, কুয়াকাটায় বর্তমানে টুরিস্ট পুলিশ অত্যন্ত আন্তরিকতার সহিত পেশাদারিত্ব বজায় রেখে পর্যটক ও দর্শনার্থীদের কাঙ্খিত সেবা প্রদান করে যাচ্ছেন। নারী শিশুসহ আগত পর্যটকদের সাথে ট্যুরিস্ট পুলিশের আন্তরিকতা বৃদ্ধি করতে এই প্রশিক্ষণ গুরুত্বপূর্ণ অবদান রাখবে । ট্যুরিজম সেক্টরে শৃংখলার দায়িত্ব পালন করে ট্যুরিস্ট পুলিশ।