বেগুনের কেজি ৫ টাকা

নিজস্ব প্রতিবেদক
গোলাম রব্বানী, উপজেলা প্রতিনিধি হিলি (দিনাজপুর)
প্রকাশিত: সোমবার ২৮শে মার্চ ২০২২ ০৬:০৬ অপরাহ্ন
বেগুনের কেজি ৫ টাকা

দিনাজপুরের হাকিমপুর(হিলি) পৌর শহরের পাইকারি সবজি বাজারে প্রতি কেজি বেগুন ৫ টাকা ও খুচরা বাজারে ৮ থেকে ১০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আবহাওয়া অনূকূল থাকায় ফলন ভাল ও উৎপাদন বেশি হওয়ায় বেগুনের দাম কমে গেছে বলছেন ব্যবসায়ীরা। এদিকে সবজি বাজারে বেগুনের দাম কম পাওয়াতে খুশি ক্রেতারা।


সোমবার (২৮ মার্চ) পৌর শহরের সবজি বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে, বাজারে প্রায় সব দোকানে বেগুনের পর্যাপ্ত সরবরাহ। এক সপ্তাহের ব্যবধানে বেগুনের দাম কমেছে কেজিতে ২০ থেকে ২৫ টাকা। গত সপ্তাহে বেগুনের কেজি ছিলো ২৫ থেকে ৩০ টাকা, আজ সেই বেগুন বাজারে পাইকারি ৫ টাকা এবং খুচরা ৮ থেকে ১০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। তবে এখানকার বাজারে সব ধরনের সবজির দামই কিছুটা কম, আবার কোন কোন সবজির দাম স্বাভাবিক রয়েছে। 


সাধারণ ক্রেতাদের দাবি, সামনে আসছে পবিত্র মাহে রমজান। আর রমজানকে কেন্দ্র করে যেন নিত্যপণ্যের দাম বৃদ্ধি না হয়। সরকারি ভাবে বাজার মনিটরিং থাকলে কোন অসাধু ব্যবসায়ীরা সবজি ও নিত্য প্রয়োজনীয় দ্রব্যেমূল্যর দাম বাড়াতে পারবে না।


পৌর বাজারে সবজি কিনতে আসা রাজা মিয়া বলেন, বাজারে বর্তমান সব সবজির দাম নাগালের মধ্যে রয়েছে। তবে আগের চেয়ে বেগুনের দামটা অনেক কম, ১০ টাকা কেজি দরে বেগুন কিনলাম। কিন্তু সামনে রমজান, জিনিসপত্রের দাম ঠিক থাকলেই আমাদের জন সুবিধা হয়।


বাজারের সবজি ব্যবসায়ী সোহেল বলেন, বেগুনের দাম অনেক কমে গেছে আমরা ৪ থেকে ৫ টাকা কেজি দরে পাইকারি কিনছি। খুচরা বাজারে প্রতি কেজি বেগুন ৮ থেকে ১০ টাকা কেজি বিক্রি করছি। 


পার্শ্ববর্তী উপজেলা বিরামপুর থেকে আসা বেগুন চাষি আশরাফুল ইসলাম বলেন, সারা বছর আমি ১২ -১৫ কাঠা জমিতে বেগুনের চাষ করি। এবছরও আমার বেগুনের ফলন ভাল হয়েছে। প্রথমের দিকে অনেক ভাল দাম পাইছি, ৪০ থেকে ৫০ টাকা কেজি দরেও বিক্রি করেছিলাম। বর্তমান সব জায়গায় বেগুনের ফলন ভাল হওয়াতে দাম একেবারে কমে গেছে। আজ আমি ৫ টাকা দরে বেগুন পাইকারি বিক্রি করলাম।