হিলির বাজারে উঠেছে রসালো আম, কেজি ১২০

নিজস্ব প্রতিবেদক
গোলাম রব্বানী, উপজেলা প্রতিনিধি হিলি (দিনাজপুর)
প্রকাশিত: রবিবার ১৫ই মে ২০২২ ০৫:৩৯ অপরাহ্ন
হিলির বাজারে উঠেছে রসালো আম, কেজি ১২০

জৈষ্ঠ্যমাস (মধুমাস) মানেই ফলের মাস। তাই এ মাসের শুরুতেই তরমুজ, লিচুর পরে দিনাজপুরের হাকিমপুর (হিলি) বাজারে উঠেছে আগাম জাতের (হিমসাগর, গোবিন্দদাসী, ও বিন্দু রুপি) রসালো আম বাজারে বিক্রি করতে দেখা গেছে। মৌসুমের শুরুতে বাজারে হলুদ রঙের বিভিন্ন জাতের আম দেখে ক্রেতাদের চোখে মুখে হাসি ফুটে উঠেছে। 


রবিবার ( ১৫ মে) হিলির সাপ্তাহিক হাটের দিনে গেছে প্রায় ফলের দোকানগুলোতে কম বেশি রসালো আম সাজানো রয়েছে। নতুন ফল দেখে ক্রেতারাও দরদাম করছে এবং পরিবারের সদস্যদের জন্য কিনেও নিচ্ছে। হিলি যেহেতু স্থলবন্দর এলাকা এখানে রকমের লোকজন চলাফেরা করে তাই বিভিন্ন দুর দরান্ত থেকে আমের খাচি নিয়ে এসে বিক্রি করছেন অনেকে। প্রতি কেজি হিমসাগর ১৫০ টাকা, গোবিন্দাসী ১২০ টাকা ও বিন্দু রুপি ১২০ টাকা বিক্রি করতে দেখা গেছে। 


বাজারে আম ক্রেতা আশরাফুল ইসলাম বলেন, যেহেতু আজ হিলির হাটের দিন তাই পরিবারের কিছু প্রয়োজনীয় জিনিসপত্র কেনার জন্য হিলিতে আসছি। বাজারে যাওয়ার আগেই চারমাথা মোড়ে দেখলাম আম বিক্রি হচ্ছে। তাই আমার পরিবারের জন্য ১ কেজি হিমসাগর ১৫০ টাকা ও ২ কেজি বিন্দু রুপি ১২০ টাকা কেজি কিনলাম। আম খেয়ে দেখেছি অনেক সুস্বাদু। দাম একটু বেশি মনে হলো কিন্তু ফল তাই আর কি করা। 


হিলি স্থলবন্দর এলাকার চারমাথা মোড়ে আম বিক্রেতা মোস্তাকিম হোসেন এর সাথে কথা হলে তিনি বলেন, এখান থেকে ৭০ কিঃ মিঃ দূরে দিনাজপুর শহরে আমার বাড়ি। হিলি যেহেতু স্থলবন্দর এলাকা এবং আজকে সাপ্তাহিক হাট বার তাই দুই খাচি আম নিয়ে আসছি। বেচাকেনা ভালোয় হচ্ছে। আমার কাছে হিমসাগর ও বিন্দু রুপি দুই রকমের আম আছে। আমগুলো খেতেও সুস্বাদু। তাই নতুন ফল হিসেবে অনেকে শখ করে পরিবারের সদস্যদের জন্য কিনে নিচ্ছে। প্রতি কেজি হিমসাগর ১৫০ টাকা ও বিন্দু রুপি ১২০ টাকা করে বিক্রি করতেছি। 


আমগুলো কোথা থেকে নিয়ে আসছেন জানতে চাইলে আম বিক্রেতা মোস্তাকিম হোসেন বলেন, এগুলো যশোর এর সাতক্ষীরা থেকে নিয়ে এসেছি। 


হিলি স্থলবন্দর এলাকার ফল বিক্রেতা এনামুল হক বলেন, এখনো বাজারে পর্যাপ্ত আমের সরবরাহ শুরু হয় নাই। তাই অন্যনান্য ফলের সাথে গোবিন্দদাসী আমও রেখেছি। মৌসুমী ফল হিসেবে আমের মোটামুটি চাহিদা রয়েছে। নতুন ফল হিসেবে অনেকেই পরিবারের সদস্যদের জন্য কিনে নিচ্ছে। গোবিন্দাসী আম প্রতি কেজি ১২০ টাকা করে বিক্রি করতেছি। আমটি খেতেও অনেক সুস্বাদু। তবে বাজারে আমের পর্যাপ্ত সরবরাহ শুরু হলে আম এর দাম কমে আসবে বলে আশা করছি।