প্রেমে ছ্যাঁকা খেয়েছিলেন রতন টাটাও!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: বৃহঃস্পতিবার ১৩ই ফেব্রুয়ারি ২০২০ ০৬:৪৬ অপরাহ্ন
প্রেমে ছ্যাঁকা খেয়েছিলেন রতন টাটাও!

ভারতীয় মালিকানাধীন বহুজাতিক প্রতিষ্ঠান টাটা গ্রুপের কর্ণধার রতন টাটা বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া অবস্থায় প্রেমে পড়েছিলেন। ষাটের দশকে যুক্তরাষ্ট্রের ওই তরুণীকে বিয়ের প্রস্তুতিও নিয়েছিলেন। কিন্তু জরুরি দরকারে দেশে চলে আসা ও পারিপার্শ্বিক কিছু কারণে শেষ পর্যন্ত ওই মেয়েকে আর বিয়ে করা হয়নি তার। তবে ৮২ বছর বয়সী রতন বুধবার (১২ ফেব্রুয়ারি) ওই প্রেমের স্মৃতিচারণ করেছেন তিনি। হিউম্যানস অব বোম্বে নামের একটি ফেসবুক পেজে তার ওই ঘটনা শেয়ার করার পর দ্রুতই সেটি সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের মধ্যে ভাইরাল হয়।

ওই পোস্টে জানানো হয়, তিনি যখন যুক্তরাষ্ট্রের কর্নওয়েল বিশ্ববিদ্যালয়ে পড়ছিলেন তিনি এক মেয়ের প্রেমে পড়েছিলেন এবং প্রায় বিয়ে করে ফেলেছিলেন। কিন্তু ওই সময়ে তার দাদীর শরীর খারাপ হওয়ায় তিনি দেশে ফেরার সিদ্ধান্ত নেন। রতন জানান, আমি ভেবেছিলাম আমি যাকে বিয়ে করতে চাচ্ছি সেও আমার সঙ্গেই ভারতে আসবে। তবে ওই সময়ে অর্থাৎ ১৯৬২ সালে ইন্দো-চায়না যুদ্ধের কারণে ওই মেয়ের পরিবার তাকে ভারতে আসার ব্যাপারে সম্মতি দেয়নি। এরপর ওই সম্পর্ক বিচ্ছেদ হয়।

ওই পোস্টে রতন যুক্তরাষ্ট্রের অবস্থানের সময়কার আরও কিছু ঘটনা তুলে ধরেন। তিনি জানান, লস এঞ্জেলসের একটি আর্কিটেকচার ফার্মে কাজও করেছিলেন তিনি। ভারতে আসার পূর্বে সেখানে টানা দুই বছর কাজ করেন তিনি। ওই সময়েই তার নিজের গাড়ি ছিল এবং কাজকেও খুব উপভোগ করতেন বলে জানান তিনি।

সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে বাবার সঙ্গে তার প্রায়ই দ্বিমত হতো বলেও জানান তিনি। যেমন, রতন চাচ্ছিলেন যুক্তরাষ্ট্রে পড়তে, তারা বাবা চাচ্ছিলেন তিনি যেন ‍যুক্তরাজ্যে পড়েন। রতন যেখানে আর্কিটেক্ট হতে চেয়েছিলেন সেখানে তার বাবার ইচ্ছা ছিল, তিনি যেন মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং পড়েন। বাবা-মায়ের বিচ্ছেদের পর দাদীর কাছেই বড় হয়েছেন তিনি। তাই পুরো পোস্ট জুড়েই ছিল দাদীর প্রশংসা। কেমন করে দাদী সব বিষয়ে সাহস জুগিয়েছেন, কীভাবে তাকে ও তার ভাইকে বড় করেছন সেই বিষয়ও জানিয়েছেন। 

ইনিউজ ৭১/টি.টি. রাকিব