আইএমএফের সঙ্গে সমঝোতা হয়েছে: বাংলাদেশ ব্যাংক

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: বৃহঃস্পতিবার ১৯শে অক্টোবর ২০২৩ ০৬:২২ অপরাহ্ন
আইএমএফের সঙ্গে সমঝোতা হয়েছে: বাংলাদেশ ব্যাংক

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণের দ্বিতীয় কিস্তি ছাড়ের বিষয়ে সমঝোতা হয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মেজবাউল হক। তিনি বলেন, আগামী ডিসেম্বরে আইএমএফের পর্ষদ সভায় ঋণের দ্বিতীয় কিস্তি ছাড়ের বিষয়টি অনুমোদন পাবে। 


বৃহস্পতিবার (১৯ অক্টোবর) এক সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি। এর আগে সফররত আইএমএফের প্রতিনিধিদল বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদারের সঙ্গে সমাপনী সভা করে। 


বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র বলেন, ঋণের জন্য আইএমএফ যেসব শর্ত দিয়েছিল, তার মধ্যে বেশ কয়েকটি পূরণ হয়েছে। তবে রিজার্ভ ও রাজস্ব আহরণের শর্ত পূরণ হয়নি। ত‌বে শেষ বৈঠ‌কে উভয় পক্ষ বেশ কিছু বিষয় একমত হ‌য়ে‌ছে। এ‌র পরিপ্রে‌ক্ষি‌তে বলা যায় ঋণের দ্বিতীয় কি‌স্তি ৬৮১ মি‌লিয়ন (৬ কো‌টি ৮১ লাখ মা‌র্কিন ডলার) আমরা পা‌বো। ডি‌সেম্বর আইএমএফ তা‌দের বোর্ড মি‌টিংয়ে সিদ্ধান্ত নে‌বে।


উল্লেখ্য, গত ৩ অক্টোবর আইএমএফের এশিয়া-প্যাসিফিক বিভাগের প্রধান রাহুল আনন্দের নেতৃত্বে সংস্থাটির এ পর্যালোচনা মিশন দেশে আসে। ৪ অক্টোবর থেকে বিভিন্ন অংশীজনের সঙ্গে সভা করছে তারা। ১৯ অক্টোবর বাংলাদেশ ব্যাংকের সঙ্গে অনুষ্ঠিত এ সভার মধ্য দিয়ে মিশন শেষ হচ্ছে।


এর আগে চলতি বছরের জানুয়ারিতে আইএমএফ বেশকিছু বিষয়ে নির্দিষ্ট শর্ত দিয়ে বাংলাদেশকে ৪৭০ কোটি মার্কিন ডলারের ঋণ প্রস্তাব অনুমোদন করে। ফেব্রুয়ারিতে এই ঋণের প্রথম কিস্তির ৪৭ কোটি ৬২ লাখ ৭০ হাজার ডলার পায় বাংলাদেশ।