গোয়ালন্দে জাতীয় ভিটামিন 'এ প্লাস' ক্যাম্পের উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক
মইনুল হক মৃধা, জেলা প্রতিনিধি, রাজবাড়ী
প্রকাশিত: সোমবার ২০শে ফেব্রুয়ারি ২০২৩ ০৯:০৯ অপরাহ্ন
গোয়ালন্দে জাতীয় ভিটামিন 'এ প্লাস' ক্যাম্পের উদ্বোধন

রোগমুক্ত ও সুস্থ আগামী প্রজন্ম গড়তে রাজবাড়ীর গোয়ালন্দে দিনব্যাপী উপজেলা স্বাস্থ্য বিভাগের আয়োজনে ও জাতীয় পুষ্টি সেবার বাস্তবায়নে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন-২০২৩ উদ্বোধন করা হয়েছে। এ কর্মসূচি থেকে যাতে একটি শিশু বাদ না পড়ে, সেই জন্য সোমবার (২০ জানুয়ারি) সকাল ৮ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত এ টিকার কার্যক্রম শুরু করা হয়। উপজেলার স্বাস্থ্য কার্যালয়ের সভাকক্ষে আনুষ্ঠানিকভাবে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উদ্বোধন করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সৈয়দ আমিরুল হক শামীম। 


এ সময় আরও উপস্থিত ছিলেন উপজেলা আবাসিক মেডিক্যাল কর্মকর্তা ডাক্তার শাহ মোহাম্মদ শরিফ, ইপিআই কর্মকর্তা রফিকুল ইসলাম, নার্সিং সুপারভাইজার মৃদুলা বিশ্বাস, ফিমেল ওয়ার্ড ইনচার্জ মুক্তা সরকার প্রমুখ। 


 জানা যায, ৬-১১ মাস বয়সে প্রতিটি শিশুকে একটি নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল  ও ১২-৫৯ মাস বয়সে প্রতিটি শিশুকে একটি লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। শিশুকে জন্মের ৬ মাস পর্যন্ত বুকের দুধ পান করাতে হবে। শিশুর বয়স ৬ মাস পূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশি ঘরে তৈরি সুষম খাবার খাওয়ানোর বিষয়ে পুষ্টি বার্তা প্রচার করা হবে। ৬ বছর বয়সী শিশু ও অসুস্থ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে না। কোনো শিশুকে জোর করেও খাওয়ানো হবে না।


এ ব্যাপারে গোয়ালন্দ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সৈয়দ আমিরুল হক শামীম বলেন, গোয়ালন্দ উপজেলায় মোট ৯৮ টি কেন্দ্রে ভিটামিন এ প্লাস খাওয়ানো হবে। এরমধ্যে দৌলতদিয়া যৌনপল্লী ও ভাসমান শিশুদের জন্য একটা ক্যাম্প করা হয়েছে। এছাড়া কমিউনিটি ক্লিনিক ও অন্যান্য সরকারি স্বাস্থ্যসেবা কেন্দ্রে শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। পৌরসভা ও উপজেলার অন্যান্য এলাকায়ও ইপিআই কেন্দ্রগুলোতে এ কার্যক্রম চলবে। তিনি আরো বলেন, ভিটামিন ‘এ’ প্লাস দেহের স্বাভাবিক বৃদ্ধিতে সহায়তা করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং শিশুমৃত্যুর ঝুঁকি কমায়। তাই সকলকে এই কার্যক্রমকে বেগবান করার জন্য সকলকে আহবান জানান তিনি।