ইসরায়েলে কখন হামলা চালাবে ইরান, জেনে গেছে আমেরিকা

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: শনিবার ১৩ই এপ্রিল ২০২৪ ০৯:০৮ অপরাহ্ন
ইসরায়েলে কখন হামলা চালাবে ইরান, জেনে গেছে আমেরিকা

ইসরায়েলে কোথায়, কখন হামলা চালাবে ইরান, সে বিষয়ে তথ্য পেয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। সেই তথ্যের ভিত্তিতে ইসরায়েলকে সুরক্ষা দিতে অবস্থান নিয়েছে মার্কিন যুদ্ধজাহাজগুলো। ইসরায়েলের পাশাপাশি মধ্যপ্রাচ্যে নিযুক্ত থাকা নিজেদের বাহিনীর সুরক্ষায় এমন পদক্ষেপ নিয়েছে যুক্তরাষ্ট্র। 


গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, ইসরায়েলে সম্ভাব্য ইরানি হামলার সময় ও স্থান সম্পর্কে জানেন, এমন এক ব্যক্তির কাছ থেকে সতর্কবার্তা পাওয়ার পর যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজ ওই অঞ্চলে অবস্থান নিয়েছে। 


মধ্যপ্রাচ্যে বড় ধরনের সংঘাত এড়াতে এমন পদক্ষেপ নেওয়া হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।


ইরানি নেতাদের আলোচনা সম্পর্কে অবগত আছেন, এমন এক ব্যক্তিকে উদ্ধৃত করে প্রতিবেদনে বলা হয়- হামলা চালানোর ব্যাপারে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি ইরান।


এদিকে দুই মার্কিন কর্মকর্তার বরাতে সিএনএনের প্রতিবেদনে বলা হয়, ইসরায়েলকে লক্ষ্য করে ছোড়া যেকোনও অস্ত্র প্রতিহতের চেষ্টা করবে আমেরিকা।


ইয়েমেনে হুতি বিদ্রোহীদের নিয়ন্ত্রিত এলাকাগুলো থেকে ছোড়া ক্ষেপণাস্ত্র ও ড্রোন মোকাবিলা করতে লোহিত সাগরে মার্কিন নৌবাহিনী মোতায়েন আছে। ইরাক ও সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলেও মার্কিন বাহিনী নিয়োজিত আছে। এই বাহিনী ইসরায়েলের উত্তরাঞ্চলকে লক্ষ্য করে ছোড়া ড্রোন ও রকেট প্রতিহত করার ক্ষমতা রাখে।



বাইডেনের ধারণা, ইসরায়েলে হামলা চালাতে ইরান বেশি দিন সময় নেবে না।


উল্লেখ্য, গত ১ এপ্রিল সিরিয়ার দামেস্কে ইরানের দূতাবাস প্রাঙ্গণে হামলা হয়। ওই হামলায় ইরান রেভল্যুশনারি গার্ড কোরের (আইআরজিসি) জ্যেষ্ঠ কমান্ডারসহ সাত কর্মকর্তা নিহত হন। এ হামলার ঘটনায় প্রতিশোধ নেওয়ার হুমকি দিয়েছে ইরান। যদিও ইসরায়েল ওই হামলার দায় স্বীকার করেনি, তবে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি বলেছেন, ইসরায়েলকে অবশ্যই শাস্তি পেতে হবে। সূত্র: আল জাজিরা