ধামইরহাটে নদী রক্ষার দাবিতে মানববন্ধন ও আলোচনা সভা

নিজস্ব প্রতিবেদক
মো.হারুন আল রশীদ ধামইরহাট (নওগাঁ) প্রতিনিধি
প্রকাশিত: রবিবার ২৬শে সেপ্টেম্বর ২০২১ ০৮:৩৭ অপরাহ্ন
ধামইরহাটে নদী রক্ষার দাবিতে মানববন্ধন ও আলোচনা সভা

নওগাঁর ধামইরহাটে নদ-নদী রক্ষার জন্য নদী পাড়ে মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। রোববার সকাল ১০টায় উপজেলার আত্রাই নদীর উপর ব্রীজে এ কর্মসূচী পালিত হয়। পরিবেশবাদী যুব সংগঠন গ্রীণ ভয়েস নওগাঁ জেলা শাখা এ কর্মসূচীর আয়োজন করে। এতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের দুই শতাধিক শিক্ষার্থী অংশ গ্রহণ করেন।


জানা গেছে,প্রতি বছরের সেপ্টেম্বর মাসের শেষ সপ্তাহে বিশ্ব নদী দিবস পালন করা হয়। দিবসের এবারের প্রতিপাদ্য বিষয় ছিল মানুষের জন্য নদী। সেই ধারাবাহিকতায় রোববার দিবসটি পালনের জন্য পরিবেশবাদী যুব সংগঠন নওগাঁ জেলা শাখার আয়োজনে ধামইরহাটের প্রাকৃতিক ভারসাম্য নিয়ন্ত্রণের প্রকৃতির অবদান আত্রাই ও ছোট যমুনা নদীকে রক্ষার জন্য আত্রাই নদীর শীমুলতলী সেতুর উপর মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 


সকাল ১০টায় দুই শতাধিক পরিবেশবাদী যুব সংগঠনের শিক্ষার্থীরা আত্রাই নদীর সেতুর উপর দুই পার্শে দাঁিড়য়ে মানববন্ধন কর্মসূূচীতে মিলিত হয়। মানববন্ধন চলাকালে সংগঠনের জেলা সভাপতি প্রভাষক ফারুক হোসেন সবুজ এর সভাপতিত্বে নদী রক্ষার উপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 


এতে প্রধান আলোচক ছিলেন গ্রীণ ভয়েস এর প্রতিষ্ঠাতা এবং বর্তমানে সংস্থার প্রধান সমন্বয়ক বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) এর যুগ্ম সাধারণ সম্পাদক মো.আলমগীর করিব। অন্যদের মাঝে বক্তব্য রাখেন রাব্বী রাহিম রিপন,আসাদুর রহমান,হুরমাতুন নেসা,মাদিয়া বালি,রুমানা আকতার,সুরাইয়া,আরিফুুর রহমান,রুবায়েত হোসেন,আবু ফিরোজ প্রমুখ। কর্মসূচীতে বিভিন্ন স্কুল,কলেজ ও বিশ্ববিদ্যালয়ের প্রায় দুই শতাধিক শিক্ষার্থী অংশ গ্রহণ করেন। 


এব্যাপারে গ্রীণ ভয়েস নওগাঁ জেলা শাখার সভাপতি প্রভাষক মো.ফারুক হোসেন সবুজ বলেন,ধামইরহাট উপজেলাকে বিভিন্ন প্রাকৃতিক দূর্যোগ থেকে রক্ষা করছে আত্রাই নদী। অথচ এ নদীর উপর নির্মিত শীমুলতলী ব্রীজের দুই পাশ থেকে মাত্র কয়েক গজের মধ্যে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন চলছে। অথচ বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ এর ৪ এর খ ও গ ধারা অনুয়ায়ী সেতু থেকে এক কিলোমিটারের মধ্যে বালু উত্তোলন নিষিদ্ধ। কর্মসূচী থেকে বক্তাগণ অবিলম্বে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন বন্ধের দাবী জানান।