কুয়াকাটায় ৩ দিনব্যাপী জলকেলি উৎসব শুরু

নিজস্ব প্রতিবেদক
আনোয়ার হোসেন আনু, কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি
প্রকাশিত: বৃহঃস্পতিবার ১৮ই এপ্রিল ২০২৪ ১০:০৬ অপরাহ্ন
কুয়াকাটায় ৩ দিনব্যাপী জলকেলি উৎসব শুরু

ব্যাপক উৎসাহ উদ্দিপনা ও ধর্মীয় ভাবগাম্বীর্যের মধ্যদিয়ে কুয়াকাটায় শুরু হয়েছে (১৮-২০ এপ্রিল) তিনদিন ব্যপিী রাখাইন বর্ষবরণ উৎসব জলকেলি বা সাংগ্রাই। এ উৎসব উপলক্ষে  রাখাইন মহিলা মার্কেট মাঠে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। কলাপাড়া উপজেলা নির্বাহী অফিসার মোঃ রবিউল ইসলাম এ উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।


বৃহস্পতিবার বিকাল  ৪ টায় রাখাইন পুরাতন বছর ১৩৮৫ সাল বিদায় ও নতুন বছর ১৩৮৬ কে বরণে এদিন রাখাইন তরুণ-তরুণীসহ নানা বয়সের নারী-পুরুষ এ অনুষ্ঠানে মেতে উঠে। 


রাখাইন তরুণীদের নৃত্য পরিবেশনা শেষে সেখানে তরুণ-তরুণীদের ভালোবাসায় সিক্ত জল একে অপরের গায়ে ছিটিয়ে পালন করা হয় রাখাইন সম্প্রদায়ের সর্ববৃহৎ ধর্মীয় এ উৎসব। 


কুয়াকাটা কেরানী পাড়ার মাতুব্বর উচাচিন মাস্টার এর সভাপতিত্বে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন কলাপাড়া উপজেলা নির্বাহী অফিসার  মোঃ রবিউল ইসলাম , বিশেষ অতিথির বক্তব্য রাখেন কারিতাস বরিশাল অঞ্চলের আঞ্চলিক পরিচালক ফ্রান্সিস ব্যাপারী, কলাপাড়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আব্দুল মোতালেব তালুকদার, পর্যটন জোনের নির্বাহী ম্যাজিস্ট্রেট জিয়াউল হাসান সৌরভ, কুয়াকাটা পৌর মেয়র মো. আনোয়ার হাওলাদার, কাউন্সিলর শহীদ দেওয়ান সহ অনেকে।


রাখাইন সম্প্রদায়ের মানুষ বলছেন, পুরোনো বছরের সব গ্লানি ও দুঃখ জলে মুছে নতুনভাবে জলে জলে পরিশুদ্ধির জন্য এই উৎসব। টানা ৩ দিন চলবে এই উৎসব।


রাখাইন তরুণ লু চিং বলেন, নতুন বর্ষকে বিদায় ও বরণের ওই হচ্ছে ঐতিহ্যবাহী সামাজিক উৎসবের রীতি। এ উৎসব ঘিরে ৩ দিনব্যাপী জলকেলি ছাড়াও বাড়িতে বাড়িতে রান্না হচ্ছে নিজস্ব খাবার।


কলাপাড়া উপজেলা নির্বাহী অফিসার মোঃ রবিউল ইসলাম বলেন, রাখাইনদের ৩ দিনের জলকেলি উৎসব সার্বিক সফল ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা কাজ করছে এবং  তিনি বলেন, 'জলকেলি উৎসবটি রাখাইনদের হলেও এটি কালক্রমে এ অঞ্চলের মানুষের ঐতিহ্যবাহী সংস্কৃতির অংশ হয়ে উঠেছে। এ  উৎসবে জেলা প্রশাসন আর্থিক সহ নানা ভাবে সহযোগিতা করেছে।