পুনাক শিল্প মেলায় ‘অবৈধ’ লটারি!

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: রবিবার ২২শে জানুয়ারী ২০২৩ ০৮:২৭ অপরাহ্ন
পুনাক শিল্প মেলায় ‘অবৈধ’ লটারি!

পঞ্চগড়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে পঞ্চগড় পুলিশ নারী কল্যাণ সমিতির (পুনাক) আয়োজনে মাসব্যাপী পুনাক শিল্প ও পণ্য মেলা শুরু হয়েছে। 


গত দুসপ্তাহ আগে পঞ্চগড় জেলা শহরের ধাক্কামারা এলাকায় করতোয়া সেতু সংলগ্ন মাঠে এই ফিতা কেটে মেলার উদ্বোধন করেন পঞ্চগড়-২ আসনের এমপি ও রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন। পরে বেলুন ও শান্তির প্রতীক পায়রা উড়ানো হয়।


অভিযোগ উঠেছে, মেলার আয়োজনকে ঘিরে রেফেল ড্র নামে চলছে হরিলুট। মেলায় প্রবেশ মূল্য ২০ টাকার কুপন দিয়ে সপ্তাহের ৪ দিন পর পর অনুষ্ঠিত হচ্ছে মোটরসাইকেলসহ আকর্ষণীয় পুরস্কারের লটারি। সাধারণ মানুষ পুরস্কারের আশায়  হুমড়ি খেয়ে কিনছে ২০ টাকা মূল্যের টিকেট। গড়ে প্রতিদিন বিক্রি হচ্ছে প্রায় ১০ লাখ টাকার টিকেট। ৪ দিনে বিক্রি হচ্ছে ৫০ লাখ টাকার টিকেট।  


Google News Channel24 অনলাইনের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

আরও পড়ুন : সাইকেল চালিয়ে হজ করতে যাচ্ছেন থাই নাগরিক, দেখা মিলল মাগুরায় (ভিডিও)


জানা গেছে, মেলার আয়োজক পঞ্চগড় পুলিশ নারী কল্যাণ সমিতি হলেও তারা বিক্রি করে দিয়েছে যশোরের এক ঠিকাদারের কাছে। তাই পুলিশের ব্যানারে চালাচ্ছে মেলায় রেফেল ড্র এর নামে লটারি।


সুযোগ সন্ধানী কিছু সংগঠন এবং ব্যক্তিদের আর্থিক সহায়তা দিয়ে পুলিশের নাম ব্যবহার করে চলছে এই পুনাক মেলা।  শিল্প, পণ্যসহ তথ্য প্রযুক্তির নাম করে পুনাকের এই মেলা বর্তমানে সাধারণ মানুষের গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে। লটারির লোভ পড়ে সর্বস্বান্ত হচ্ছে নিম্ন আয়ের মানুষ। সপ্তাহের ৪ দিনে অর্ধ কোটি টাকার টিকেট  বিক্রি করে সর্বোচ্চ ৩ লাখ টকার পুরস্কার  প্রদান করা হচ্ছে।  


শহরের রামের ডাঙ্গা গ্রামের আবুল হোসেন অটোরিকশা চালিয়ে ৫ জনের সংসার চালায়। লটারিতে মোটরসাইকেল পাওয়ার আশায় প্রতিদিন উপার্জনের টাকা থেকে ১শ’ টাকার টিকেট কিনেন। দুসপ্তাহের মধ্যে একবারও কোনো পুরস্কার পাননি তিনি।


মেলায় এই লটারির প্রভাবে শহরসহ আশপাশের  এলাকায় চুরিসহ নানা সামাজিক অবক্ষয় দেখা দিয়েছে বলে জান গেছে। অবৈধ এই রেফেল ড্র বন্ধের বিষয়ে  পঞ্চগড় প্রেসক্লাবের একটি প্রতিনিধি দল এরই মধ্যে পুলিশ সুপারকে অনুরোধ করেন। 


পঞ্চগড় পুলিশ সুপার  এস এম সিরাজুল হুদা  বলেন,  মেলার আয়োজন প্রাণবন্ত করতে প্রবেশ মূল্যের টিকেট  দিয়ে রেফেল ড্র এর আয়োজন করা হয়েছে সীমিত  আকারে, এর প্রভাব বিরূপ হলে আমরা তা বন্ধ করে দিব।

সূত্র: চ্যানেল২৪