সরাইল উপজেলা পরিষদ নির্বাচন: সরগরম ভোটের মাঠ

নিজস্ব প্রতিবেদক
মো: তাসলিম উদ্দিন, উপজেলা প্রতিনিধি সরাইল (ব্রাহ্মণবাড়িয়া)
প্রকাশিত: বৃহঃস্পতিবার ২রা মে ২০২৪ ০৭:৩৫ অপরাহ্ন
সরাইল উপজেলা পরিষদ নির্বাচন: সরগরম ভোটের মাঠ

আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন ঘিরে সরগরম হয়ে ওঠেছে ব্রাহ্মণবাড়িয়া জেলার সরাইল উপজেলা ভোটের মাঠ। সরাইল উপজেলার প্রতিটি ইউনিয়নে এখন চলছে উপজেলা ভোট নিয়ে আলোচনা-জল্পনা-কল্পনা। ভোটাররা নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের নিয়ে নানা হিসাব-নিকাশ করছেন। উপজেলার প্রতিটি ইউনিয়নে এবার প্রার্থীর ছড়াছড়ি। ক্ষমতাসীন দল আওয়ামী লীগ এবার দলীয়ভাবে কাউকে প্রার্থী করছে না। প্রার্থিতা উন্মুক্ত থাকা এবং কাউকে নৌকা প্রতীক না দেওয়ার সিদ্ধান্ত নেওয়ায় দলের স্থানীয় নেতারা যে যার মতো করে নির্বাচন করছেন। তবে বিএনপি নির্বাচনে অংশ না নিলেও উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান পদে সরাইলে  মোট ২ জন বিএনপি নেতা  ইতোমধ্যে মনোনয়নপত্র জমা ও প্রতীক বরাদ্দ পেয়েছেন। নির্বাচনকে সামনে রেখে সকল প্রার্থীই এখন সরব। ধাপে ধাপে ভোটের দিনক্ষণ যতই এগিয়ে আসছে ততই প্রার্থী এবং তাদের কর্মী-সমর্থকদের তোড়জোড় বাড়ছে।


সচেতন ভোটারদের সাথে আলাপ হলে তারা বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর উপজেলা পরিষদ নির্বাচন খুবই গুরুত্বপূর্ণ। কারণ, এ নির্বাচনে নির্বাচিত প্রতিনিধিরাই প্রতিটি এলাকায় সরাসরি স্থানীয় পর্যায়ে উন্নয়ন ও বিভিন্ন জনস¤পৃক্ত কাজ করে থাকেন। এ কারণে সবাই চান তাদের পছন্দের প্রার্থী উপজেলা নির্বাচনে চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদে নির্বাচিত হোক। তাই এ নির্বাচন সবসময়ই প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হয়। এবার দলীয় প্রার্থী না থাকায় স্বতন্ত্র প্রার্থীর আধিক্য থাকছে বিধায় অন্যান্যবারের চেয়ে বেশি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে। নির্বাচন কমিশনের তফশিল অনুযায়ী, প্রথম ধাপে ব্রাহ্মণবাড়িয়া সরাইল উপজেলার ভোট হবে আগামী ৮ মে। 


ইতোমধ্যে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেয়া হয়েছে। প্রতীক বরাদ্দের পরপরই প্রার্থী এবং তাদের কর্মী-সমর্থকরা আদাজল খেয়ে নেমে পড়েছেন ভোটের মাঠে। ভোটারদের মনজয়ে দিচ্ছেন নানা রকম প্রতিশ্রুতি। এই অবস্থায় কদর বেড়েছে সাধারণ ভোটারদের। সরাইল উপজেলায় এখন পুরোদমে বইছে নির্বাচনি হাওয়া। সরাইল উপজেলা নির্বাচন অফিসার ও সহকারী রিটার্নিং অফিসার মাহবূবুল হক জানান, উপজেলা পরিষদের নির্বাচনে চেয়ারম্যান পদে ৫ জন, ভাইস চেয়ারম্যান পদে ৬ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪ জন সহ মোট ১৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।


তিনি বলেন, নির্বাচনের আচরণবিধি সংক্রান্ত সব বিষয় প্রার্থীদের অবহিত করা হয়েছে এবং সে অনুযায়ী এখন পর্যন্ত সবাই আচরণবিধি মেনে তাদের কার্যক্রম পরিচালনা করছেন।সরাইল উপজেলায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যানসহ ১৫ জন প্রার্থীর মধ্যে চেয়ারম্যান পদে লড়ছেন;সরাইল উপজেলা বর্তমান উপজেলা পরিষদ চেয়ারম্যান মো.রফিক উদ্দিন ঠাকুর পেয়েছেন (ঘোড়া) প্রতীক, উপজেলা পরিষদের সাবেক ভাইস-চেয়ারম্যান মো.শের আলম মিয়া (মোটর সাইকেল) ,বতর্মান উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মো.আবু হানিফ মিয়া (কাপ পিরিচ), মো. জামাল মিয়া (দোয়াত কলম) এড. মো.মুখলেছুর রহমান (আনারস)। 


এছাড়া ভাইস চেয়ারম্যান পদে ৬ জন তারা হলেন, মো. হোসেন মিয়া ( টিউবওয়েল) হানিফ আহমেদ (চশমা) মো. আলতাফ হোসেন (চশমা), মো. এনাম খান (মাইক), কাউছার (উড়োজাহাজ) মো. সোহেল মিয়া (টিয়া পাখি)। মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন, বতর্মান উপজেলা পরিষদ মহিলা ভাইস চেয়ারম্যান রোকেয়া বেগম( হাঁস প্রতীক),আবেদা বেগম ( ফুটবল ) শামীমা আক্তার ( প্রজাপতি)শিরিন আক্তার(কলস) প্রতীক। 


নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ৮ মে উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে নির্বাচন অফিস।নির্বাচন অফিসের তথ্য থেকে জানা যায়, সরাইল উপজেলা ৯ ইউনিয়ন নিয়ে গঠিত। সরাইলে ভোটার সংখ্যা ২ লাখ ৭০ হাজার ৬৬৪, হিজড়া ভোট ১জন। পুরুষ ভোটার সংখ্যা - ১ লাখ ৪৪ হাজার ৯৭৭জন, মহিলা ভোটার সংখ্যা - ১ লাখ২৫ হাজার ৬৮৬ জন। উপজেলার ৯ ইউনিয়নে ভোট কেন্দ্র - ৮৪ টি।প্রতিক পেয়েই প্রচারনা শুরু করেছেন সমর্থকরা। তারা সিএনজি, টমটম অটোরিকশা দিয়ে মাইকযোগে উপজেলার সর্বত্র প্রচারনা করে বেড়াচ্ছেন।