স্কটিশদের কাছে লড়াই করেও হারল পাপুয়া নিউগিনি

নিজস্ব প্রতিবেদক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: মঙ্গলবার ১৯শে অক্টোবর ২০২১ ০৭:৩১ অপরাহ্ন
স্কটিশদের কাছে লড়াই করেও হারল পাপুয়া নিউগিনি

বাংলাদেশের পর পাপুয়া নিউগিনিকেও হারালো স্কটল্যান্ড। ফলে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুুপার টুয়েলভের পথে অনেকটাই এগিয়ে গেলো দলটি। ৩৫ রান তুলতেই পাপুয়া নিউ গিনির অর্ধেক ইনিংস শেষ হয়ে গিয়েছিল। কিন্তু সেখান থেকে দারুণ এক কামব্যাকই করে বসে প্রথমবারের মতো বিশ্বকাপ খেলতে আসা দলটি। তবে শেষরক্ষা হলো না, শেষমেশ স্কটল্যান্ডের কাছে ১৭ রানে হেরে প্রথম রাউন্ড থেকে বিদায় প্রায় নিশ্চিত হয়ে গেছে ওশেনিয়ান দ্বীপরাষ্ট্রটির।


টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিল স্কটিশরা। ২৬ রান তুলতেই হারিয়ে বসেছিল দুই ওপেনারকে। তবে তিনে নামা ব্যাটার ম্যাথিউ ক্রস, আর মিডল অর্ডার ব্যাটার রিচি বেরিংটনের কল্যাণে দারুণ এক জুটিতে ঘুরে দাঁড়ায় স্কটিশরা।


১৬৬ রানের লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই ধাক্কা খায় পাপুয়া নিউগিনি। তবে দুই ওপেনার টনি উরা (২) আর লেগা সিয়াকা (৯) ফেরার পর ভালো কিছুর ইঙ্গিত দিচ্ছিলেন অধিনায়ক আসাদ ভালা। কিন্তু ১১ বলে ১৮ রান করে তিনিও সাজঘরের পথ ধরেন।


এরপর নিজের ভুলে বোকার মতো রানআউট হন চার্লিস আমিনি (১)। সিমোন আতাই ২ রান করেই ক্যাচ তুলে দেন ব্যাকওয়ার্ড পয়েন্টে। পাওয়ার প্লে'র ৬ ওভারে ৩৫ রান তুলতেই ৫ উইকেট হারিয়ে ব্যাটিং বিপর্যয়ে পড়ে পাপুয়া নিউগিনি।


সেসে বাউ ধরে খেলে সেই বিপর্যয় কিছুটা কাটিয়ে উঠেন। তবে তিনিও ২৩ বলে ২৪ রানের বেশি এগোতে পারেননি। ৬৭ রানে ৬ উইকেট খুইয়ে কার্যত ম্যাচ থেকে ছিটকে পড়ে পাপুয়া নিউগিনি।


সেখান থেকে নরমান ভানুয়া আর কিপলিন দরিগার ২৮ বলে ৫৩ রানের জুটিতে ফের আশা জাগে নবাগত দলটির। ১৬ ওভার শেষে ৬ উইকেটেই ১২০ রান তোলে পাপুয়া নিউগিনি।