এক দশকে ৮৬ শতাধিক সাংবাদিক হত্যার বিচার হয় না : ইউনেস্কো

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: বুধবার ২রা নভেম্বর ২০২২ ০৮:১৬ অপরাহ্ন
এক দশকে ৮৬ শতাধিক সাংবাদিক হত্যার বিচার হয় না : ইউনেস্কো

বিশ্বব্যাপী যেসব সাংবাদিক হত্যাকাণ্ডের ঘটনা ঘটে সেগুলোর বেশিরভাগেরই কোনো বিচার হয় না। আজ বুধবার জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান, ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কোর পক্ষ থেকে জানানো হয়, ৮৬ শতাধিক সাংবাদিক হত্যার বিচার হয় না। সংবাদমাধ্যম নিয়ে কাজ করাও জাতিসংঘের সংস্কৃতি বিষয়ক এ সংস্থাটির কাজের অন্তর্ভুক্ত।


সাংবাদিকদের বিরুদ্ধে সংঘটিত অপরাধের যথাযথ তদন্ত সাপেক্ষে এগুলোর সঙ্গে জড়িত অপরাধীকে শনাক্ত ও বিচারের আওতায় আনার জন্য ইউনেস্কো প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছে।


এক বিবৃতিতে ইউনেস্কোর মহাপরিচালক অদ্রে আজোলে জানান, অধিক সংখ্যক সাংবাদিক হত্যা মামলা অমীমাংসিত থাকলে বাক-স্বাধীনতা প্রতিষ্ঠিত হয় না। এতো বেশি হত্যা মামলার বিচার না হওয়ার কারণে অনুসন্ধানীমূলক সাংবাদিকতায়ও খারাপ প্রভাব পড়েছে।


এর আগের দশকে ৯৫ শতাধিক সাংবাদিক হত্যার বিচার হয়নি। সেই হিসেবে গত এক দশকে সাংবাদিক হত্যার বিচার না হওয়ার হার নয় শতাধিক কমেছে। বিষয়টিকে স্বাগত জানালেও সহিংসতা বন্ধের ক্ষেত্রে এটিকে অপ্রতুল বলে জানিয়েছে ইউনেস্কো।


২০২০ এবং ২০২১ সালের মধ্যে দায়িত্ব পালনের অংশ হিসেবে প্রতিবেদন তৈরির সময় ১১৭ জন সাংবাদিক হত্যাকাণ্ডের শিকার হয়েছেন। এছাড়া, ৯১ জন সাংবাদিক কাজের বাইরে হত্যাকাণ্ডের শিকার হন। এর মধ্যে অনেককে তাদের সন্তানসহ পরিবারের সদস্যদের সামনে হত্যা করা হয়েছে বলেও উল্লেখ করা হয়।


জাতীয় গণমাধ্যম আইন ও নীতি তৈরি ও কার্যকর করতে ইউনেস্কো সদস্য রাষ্ট্রগুলোর সঙ্গে কাজ করছে। এর অংশ হিসেবে সাংবাদিকদের অধিকার প্রয়োগ এবং তাদের বিরুদ্ধে হামলার তদন্ত ও বিচার নিশ্চিতের জন্য বিচারক, প্রসিকিউটর এবং নিরাপত্তা বাহিনীকেও প্রশিক্ষণ দেওয়া হয়েছে। খবর: এএফপি