ব্রিটিশ পার্লামেন্টে প্রথম ভাষণে যা বললেন রাজা চার্লস

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: সোমবার ১২ই সেপ্টেম্বর ২০২২ ০৭:৪৪ অপরাহ্ন
ব্রিটিশ পার্লামেন্টে প্রথম ভাষণে যা বললেন রাজা চার্লস

সদ্য প্রয়াত মা রানি দ্বিতীয় এলিজাবেথের সেই ‘নিবেদিতপ্রাণ সেবা’র ধারাই অব্যাহত রাখার অঙ্গীকার করে যুক্তরাজ্যের নতুন রাজা হিসাবে পার্লামেন্টে প্রথম ভাষণ দিয়েছেন চার্লস।


স্থানীয় সময় সোমবার ওয়েস্টমিনস্টার হলে চার্লসের এই ভাষণের সময় সেখানে উপস্থিত ছিলেন তার স্ত্রী ক্যামিলা। পার্লামেন্টের দুই কক্ষই রানির মৃত্যুতে তাদেরকে সহমর্মিতা জানিয়েছে।


ভাষণে রাজা তৃতীয় চার্লস বলেছেন, রানি দীর্ঘ সময় ধরে জাতি ও জনগণকে নিবেদিতভাবে যে সেবা দিয়ে গেছেন তার স্মরণেই আজ আমরা একত্রিত হয়েছি। তিনি অনেক কম বয়সেই দেশ ও জনগণের সেবা দেয়ার জন্য নিজে থেকে প্রতিশ্রতিবদ্ধ হয়েছিলেন। সেই প্রতিশ্রুতি তিনি অদম্য আত্মত্যাগের সঙ্গেই পূরণ করেছেন।


চালর্স আরও বলেন, ঈশ্বরের সহায়তায় এবং আপনাদের সাহচর্যে নিঃস্বার্থভাবে কর্তব্য পালনের দৃষ্টান্ত স্থাপন করেছিলেন তিনি। আমিও নিবেদিতপ্রাণ হয়ে সে পথ অনুসরণ করতে দৃঢ় সংকল্পবদ্ধ।


সিএনএন জানায়, চার্লসের ভাষণ শেষ হতেই বাজানো হয় ব্রিটিশ জাতীয় সংগীত ‘গড সেভ দ্য কিং।’


পার্লামেন্ট পরিদর্শন শেষে চার্লসের স্কটল্যান্ডে রওনা হওয়ার কথা রয়েছে। সোমবার দিনের শেষভাগে স্কটিশ রাজধানী এডিনবরাজুড়ে রানির কফিন যাত্রার পর সেটি সেন্ট গিলেস ক্যাথেড্রালে নেওয়া হবে। চার্লস সেই যাত্রায় যোগ দেবেন।