মুক্ত আকাশে ডানা মেলে আপন নীড়ে হট্টিটির ছানা

নিজস্ব প্রতিবেদক
শামসুজ্জোহা সুজন , উপজেলা প্রতিনিধি, (ভূরুঙ্গামারী) কুড়িগ্রাম
প্রকাশিত: শনিবার ১৪ই মে ২০২২ ০৬:১৭ অপরাহ্ন
মুক্ত আকাশে ডানা মেলে আপন নীড়ে হট্টিটির ছানা

কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে নৌকা ভ্রমণ করা একদল পরিবেশবাদী মানুষের চেষ্টায় মুক্ত আকাশে ডানা মেলে আপন নীড়ে ফিরে যেতে পেরেছে জেলেদের জালে আটকা পড়া একটি হট্টিটি পাখির ছানা।


শনিবার ভূরুঙ্গামারীর দুধকুমার নদে নৌকা ভ্রমণ করছিলেন ঢাকা থেকে ঘুরতে আসা একদল ভ্রমণ পিপাসু মানুষ। দুপুরের দিকে তারা ভূরুঙ্গামারীর পাইকেরছড়া ইউনিয়নের দুধকুমার নদে গোসল করতে নামেন। 


এসময় হাসান নামের তাদের একজন সেখানে দু’টি হট্টিটি পাখিকে আকাশে চক্কর দিয়ে ডাকাডাকি করতে দেখতে পান। তিনি অনুমান করেন কাছেই কোথায় হট্টিটি পাখি বিপদে পড়েছে। বিপদে পড়া পাখিকে বাঁচাতে অন্য পাখিরা উড়ে উড়ে ডাকাডাকি করছে। 


পরে তারা দেখতে পান দুধকুমার নদে মাছ ধারার জন্য পেতে রাখা জেলেদের চায়না ড্রাগন জালে একটি হট্টিটি পাখির ছানা আটকা পড়েছে। নদ থেকে জাল তুলে তারা হট্টিটি পাখির ছানাটিকে মুক্ত করে ছেড়ে দেন। অনুমোদনহীন চায়না ড্রাগন জাল আগুনে পুড়িয়ে দেয়া হয়।


ভ্রমণ পিপাসু দলের সদস্য হাসান বলেন, ‘আকাশে পাখিদের চক্কর দেয়া ও ডাকাডাকির ধরণ দেখে আমাদের সন্দেহ হয় আশেপাশে কোথাও পাখি বিপদে পড়েছে। পরে দেখা যায় জেলেদের জালে একটি হট্টিটি পাখির ছানা আটকা পড়েছে। ছানাটিকে মুক্ত করে ছেড়ে দেয়া হয়েছে।