আগামীকাল উদ্বোধন হচ্ছে দেশের প্রথম পুলিশ জাদুঘর

নিজস্ব প্রতিবেদক
মাসুদ বাবু, জেলা প্রতিনিধি (লালমনিরহাট)
প্রকাশিত: মঙ্গলবার ২১শে জুন ২০২২ ০৬:৫২ অপরাহ্ন
আগামীকাল উদ্বোধন হচ্ছে দেশের প্রথম পুলিশ জাদুঘর

উত্তরের সীমান্তবর্তী জেলা লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলায় উদ্বোধন হতে যাচ্ছে দেশের প্রথম বাংলাদেশ পুলিশ জাদুঘর। আগামীকাল বুধবার (২২ জুন) হাতীবান্ধা থানা চত্ত্বরেই জাদুঘরটির উদ্বোধন করতে যাচ্ছেন আইজিপি ড. বেনজির আহমেদ।



১৯১৬ সালে নির্মিত একটি পাকা পরিত্যক্ত প্রাচীন এই ভবনের ঐতিহ্য রক্ষার্থে এই ভবনে জাদুঘরটি হচ্ছে। ১০০ বছরের পুরনো এই ঐতিহাসিক ভবনকে জাদুঘরে রূপান্তর করার উদ্যোগ গ্রহণ করেন লালমনিরহাটের পুলিশ সুপার আবিদা সুলতানা।



২০২০ সালের ১৫ জানুয়ারী এ জেলায় পুলিশ সুপার হিসেবে যোগ দেন আবিদা সুলতানা। জাদুঘর নির্মাণে পূর্বের কিছু অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে পুলিশ সুপার আবিদা সুলতানার হাতীবান্ধা থানার পরিত্যক্ত পাকা ভবনে বাংলাদেশ পুলিশ জাদুঘর স্থাপনের কাজ হাতে নেন। এরই মধ্যে বাংলাদেশ পুলিশ জাদুঘর লালমনিরহাটের কাজ সম্পন্ন।



আগামী ২২ জুন জাদুঘরটির উদ্বোধন হবে বলে সাংবাদিকদের নিশ্চিত করেছেন পুলিশ সুপার আবিদা সুলতানা। বাংলাদেশ পুলিশ জাদুঘর লালমনিরহাটে মোট সাতটি গ্যালারি থাকছে। প্রতিটি গ্যালারিতে রাখা নিদর্শনগুলো দর্শক ও গবেষকদের সামনে তুলে ধরতে কাচের আবরণ ও আলোর ব্যবস্থা থাকবে।



হাতীবান্ধা থানার ওসি এরশাদুল আলম বলেন, এই জাদুঘরে বিভিন্ন সময়ে পুলিশ বাহিনী নানা স্মারক ও তথ্য সবার জন্য উপস্থাপন করা হবে। প্রাচীন এই ভবনের ঐতিহ্যও রক্ষা পাবে জাদুঘরের মাধ্যমে।



গ্যালারিগুলোতে সুলতানি আমল ও মোগল আমল, ব্রিটিশ আমল, ভারতীয় উপমহাদেশে পুলিশের উদ্ভব ও বিকাশ নিঁখুতভাবে তুলে ধরা হচ্ছে। গ্যালারি দুইয়ে থাকছে ব্রিটিশ আমল, আধুনিক পুলিশের যাত্রা। তিন নম্বর গ্যালারিতে রয়েছে স্বাধীনতাযুদ্ধ, ভারতীয় উপমহাদেশ ও বাংলাদেশ স্বাধীনতাযুদ্ধে পুলিশ।



গ্যালারি চারে রয়েছে ডার্করুম, গ্যালারি। পাঁচে রয়েছে মুক্তাঞ্চলে মুক্তি পুলিশ। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধকালে ৬ নম্বর সেক্টরের হেডকোয়ার্টার ছিল জেলার পাটগ্রাম উপজেলার বুড়িমারীতে। সে সময় গঠন করা হয়েছিল মুক্তাঞ্চলের মুক্তি পুলিশ। তাদের সে সময়ের কর্মকান্ড তুলে ধরাসহ কিছু নিদর্শন থাকছে এই গ্যালারিতে। গ্যালারি ছয়ে জাতির পিতা বঙ্গবন্ধু ও বাংলাদেশ, প্রামাণ্যচিত্র প্রদর্শনী। গ্যালারি সাতে বাংলাদেশ পুলিশ গ্যালারি, আধুনিক সময়কাল।



হাতীবান্ধা উপজেলার সুশীল সমাজ জানান, হাতীবান্ধা থানার পুরাতন, পরিত্যক্ত এ ভবনটিকে জাদুঘরে রুপান্তরিত করা কখনই সহজ ছিল না। জেলার পুলিশ সুপার আবিদা সুলতানা ও হাতীবান্ধা থানার ওসি এরশাদুল আলমের পরিশ্রমের ফসল বাংলাদেশ পুলিশ জাদুঘর। আমরা হাতীবান্ধাবাসী দেশের প্রথম বাংলাদেশ পুলিশ জাদুঘরটি পেয়ে আনন্দিত ও গর্বিত।



পুলিশ সুপার আবিদা সুলাতানা জানান, দুই বছরের অক্লান্ত পরিশ্রম, আমার পুলিশ সদস্য ও জেলাবাসীর সহযোগীতায় দেশের প্রথম পুলিশ জাদুঘর তৈরির কাজ সম্পন্ন হয়েছে। এখন শুধু উদ্বোধনের অপেক্ষা। অনেক ব্যস্ততার মাঝেও আইজিপি বেনজির আহমেদ আগামীকাল ২২ জুন লালমনিরহাটে আসছেন এবং সেই দিনেই জেলার হাতীবান্ধা উপজেলায় জেলাবাসী তথা সমগ্র জেলাবসীর জন্য এই পুলিশ জাদুঘরটি উদ্বোধন করা হবে।