সরাইল উপজেলা নির্বাচনের দৌড়ে বিএনপির দুই নেতা

নিজস্ব প্রতিবেদক
মো: তাসলিম উদ্দিন, উপজেলা প্রতিনিধি সরাইল (ব্রাহ্মণবাড়িয়া)
প্রকাশিত: মঙ্গলবার ৯ই এপ্রিল ২০২৪ ০৭:১৯ অপরাহ্ন
সরাইল উপজেলা নির্বাচনের দৌড়ে বিএনপির দুই নেতা

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের রেশ না কাটতেই শুরু হয়েছে সরাইল উপজেলা পরিষদ নির্বাচনের দৌড়ঝাঁপ। জাতীয় নির্বাচন বর্জন করলেও স্থানীয় এই নির্বাচনে আগ্রহ দেখা যায় বিএনপি নেতাদেরও। ইতোমধ্যে আওয়ামী লীগ ও বিএনপির অন্তত ১০ জন নেতা নির্বাচনে প্রার্থী হতে তৎপরতা শুরু করছেন। সম্ভাব্য এসব প্রার্থী তাদের অনুসারীদের দিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচারণাও চালাচ্ছেন। অনুসারীরাও নিজ নিজ পছন্দের প্রার্থীর পক্ষে সমর্থন বাড়াতে তুলে ধরছেন নানা তথ্য। 


সরেজমিনেও দেখা গেছে উপজেলা ৯ টি ইউনিয়নের  সর্বত্র নির্বাচনের গুঞ্জন। চায়ের দোকান থেকে পাড়া-মহল্লা সবখানেই কে প্রার্থী হচ্ছেন, কার জনপ্রিয়তা কেমন, এসব আলোচনায় মেতে থাকতে দেখা যায় সাধারণ মানুষকে। এরই মধ্যে নির্বাচন কমিশনার করেছেন তফসিল ঘোষণা। 


এদিকে নির্বাচনে বিএনপি অংশ নেবে কি না তা নিয়েও রয়েছে কৌতূহল। অনেকের ধারণা নির্বাচনে বিএনপি অংশ নিলে পাল্টে যাবে সব সমীকরণ। তবে দলটির স্থানীয় নেতাদের উপজেলা নির্বাচন নিয়ে বেশ আগ্রহ দেখা গেছে। জানতে চাইলে নাম প্রকাশ না করার শর্তে বিএনপির দুই নেতা প্রতিবেদককে জানান, জাতীয় নির্বাচন আর স্থানীয় নির্বাচন এক নয়। তাই আওয়ামী লীগকে ফাঁকা মাঠে গোল দেওয়ার সুযোগ দেওয়া হবে না। 


সরাইল  রাজনৈতিকভাবে আওয়ামী লীগ ও বিএনপি দুই দল শক্তিশালী অবস্থানে রয়েছে। ফলে সবাই প্রার্থী দিলে লড়াই হবে দু-মুখী।তবে আওয়ামী লীগ নেতাদের দাবি, বিএনপি-জামায়াত ও ইসলামী আন্দোলন জাতীয় সংসদ নির্বাচনের ন্যায় উপজেলা নির্বাচনেও অংশ নেবে না। আর এ কারণেই স্থানীয় আওয়ামী লীগের অনেক নেতাই নির্বাচনে প্রার্থী হওয়ার আগ্রহ প্রকাশ করছেন। কিন্তু বিএনপি ও ইসলামী আন্দোলনের পক্ষ থেকে প্রার্থী হলে আওয়ামী লীগ প্রার্থীদের বিজয় বেশ চ্যালেঞ্জিং হবে বলে মনে করেন তারাও।


সরাইলে আগ্রহী প্রার্থীদের মধ্যে রয়েছেন ৮ জন আওয়ামী লীগের প্রার্থী। বিএনপির মধ্যে রয়েছেন দুইজন তারা হলেন,সরাইল উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক মো.আনোয়ার হোসেন ও বতর্মান উপজেলা বিএনপির  সাধারণ সম্পাদক এড. নুরুজ্জামান লস্কর তপু। তারা সবাই নির্বাচনে অংশ  নেবেন এ প্রতিবেদককে নিশ্চিত করেন। এই নির্বাচনে প্রার্থী হয়েছেন বিএনপির স্থানীয় পর্যায়ের এরকম অনেক নেতা জানাচ্ছেন, জাতীয় নির্বাচনের থেকে স্থানীয় সরকারের এই নির্বাচনকে তারা ভিন্ন মনে করেন, আর সেকারণেই তারা নির্বাচনে অংশ নিচ্ছেন। বর্তমানে সরাইল উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক এড, নুরুজ্জামান লস্কর তপু বলেন, আগামী উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে আমি প্রার্থী হতে চাচ্ছি' ইনশাআল্লাহ" দলীয়ভাবে এখনও সিদ্ধান্ত হয়নি।


তিনি বলেন, দুর্নীতি মাদকও সন্ত্রাস মুক্ত উপজেলা গড়তে চাই। অবহেলিত রাস্তাঘাট উন্নয়নের মাধ্যমে আপনাদের কে সঙ্গে নিয়ে আধুনিক সরাইল গড়তে  চাই।সুখে দু:খে আপনাদের পাশে থেকে কাজ করতে আপনাদের দোয়া ও সহযোগিতা চাই। আপনাদের দো'আ ও মূল্যবান দিকনির্দেশনা  আন্তরিক কামনা করছি। সাবেক সরাইল বিএনপির সাধারণ সম্পাদক মো. আনোয়ার হোসেন বলেন, দলীয়ভাবে এই নির্বাচন হয় না, তবুও আমরা তৃনমূলের এই নির্বাচনকে গুরুত্বপূর্ণ বলে মনে করি। 


উপজেলা বিএনপির সাবেক এ নেতা আরও বলেন, “কেন্দ্র থেকে যদিও কোন নির্দেশনা পাইনি, তবুও নির্বাচনে অংশ নিচ্ছি আমরা। আসলে জাতীয় নির্বাচনের থেকে স্থানীয় সরকারের এই নির্বাচন ভিন্ন। আর জনগণ বিএনপি’র পক্ষে আছে। বিএনপি জনগণের দল  আশা করি এবারেও  উপজেলা নির্বাচনে বিএনপি জিতবে। তিনি উপজেলার সর্বস্তরের দল মত নির্বিশেষে সকলের কাছে দোয়া প্রার্থনা করেন।


 নির্বাচন অফিসের তথ্য থেকে জানা যায়, সরাইল উপজেলার ৯ ইউনিয়ন আছে। সরাইলে ভোটার সংখ্যা ২ লাখ ৪১ হাজার ৭৯ জন,।