ইরানকে কঠোর হুশিয়ারী বার্তা ইসরায়েলের

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: রবিবার ১৪ই এপ্রিল ২০২৪ ০৯:৩২ অপরাহ্ন
ইরানকে কঠোর হুশিয়ারী বার্তা ইসরায়েলের

ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লিওর হাইয়াত বলেছেন, ইসরায়েলি ভূখণ্ড লক্ষ্য করে প্রতিশোধমূলক হামলার পর ইরানকে ‘আগ্রাসনের জন্য চরম মূল্য চোকাতে হবে। কাতারভিত্তিক প্রভাবশালী সংবাদমাধ্যম আলজাজিরার এক প্রতিবেদনে এসব তথ্য পাওয়া গেছে।


লিওর হাইয়াত বলেন, গত রাতে ইসরায়েলে ৩০০ কিলার ড্রোন, ব্যালিস্টিক ও ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে ইরান। ফলে অবশ্যই দেশটির ওপর ব্যাপক কঠোর নিষেধাজ্ঞা আরোপ করা হবে। ক্ষেপণাস্ত্র ক্ষেত্রও বাদ যাবে না।  


গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানি কনস্যুলেটে বিমান হামলা চালায় ইসরায়েল। তাতে ইরানের সামরিক বাহিনীর দুই ব্রিগেডিয়ারসহ ১৩ কর্মকর্তা নিহত হন। সেই হামলার জন্য ইসরায়েলকে দায়ী করে প্রতিশোধ নেয়ার প্রত্যয় ব্যক্ত করে ইরান। এবার সেটারই জবাব দেয়া হয়েছে।


ইসরায়েলি সেনাবাহিনী জানায়, ইসরায়েলকে লক্ষ্য করে ৩ শতাধিক কিলার ড্রোন, ব্যালিস্টিক ও ক্রুজ ক্ষেপণাস্ত্র ছুড়েছিল ইরান। এর মধ্যে বেশিরভাগই মার্কিন ও ব্রিটিশ বাহিনীর সহযোগিতায় সীমান্তের বাইরেই প্রতিহত করা হয়েছে।


তারা আরও জানায়, ইসরায়েলের দক্ষিণাঞ্চলের একটি ঘাঁটিসহ কয়েকটি জায়গায় হামলা চালাতে সক্ষম হয়েছে ইরান। সেখানকার অবকাঠামোগুলোতে হালকা ক্ষয়ক্ষতি হয়েছে।