মা ইলিশ রক্ষায় ৫ জেলেকে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা

নিজস্ব প্রতিবেদক
মইনুল হক মৃধা, জেলা প্রতিনিধি, রাজবাড়ী
প্রকাশিত: বুধবার ২৬শে অক্টোবর ২০২২ ০৮:৩০ অপরাহ্ন
মা ইলিশ রক্ষায় ৫ জেলেকে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা

সরকারী নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ মাছ ধরার দায়ে ৫ জেলেকে জরিমানা করেছে উপজেলা ভ্রাম্যমাণ আদালত। এসময় প্রত্যেক জেলেকে ৫ হাজার টাকা করে জরিমানা করা হয়।


বুধবার (২৬ অক্টোবর) বিকালে উপজেলার পদ্মা নদীর কুশাহাটা, অন্তরমোড়, কলাবাগান এলাকা থেকে তাদেরকে আটক করেছে গোয়ালন্দ উপজেলা প্রশাসন।


আটককৃতরা হলেন, রফিক (৩৫), আজিজ বেপারী (৩৬), দুলু শেখ (৪০), মো. মোতালেব (২৮) ও মো. ছিদ্দিক শেখ (৩২)।


ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন গোয়ালন্দ উপজেলা সহকারী কমিশনার ভূমি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আশরাফুর রহমান। এছাড়াও এসময় জেলেদের কাছ থেকে ১০ হাজার মিটার জাল জব্দ করে নদীর পাড়ে নিয়ে আগুনে পুড়িয়ে ধ্বংস এবং জব্দকৃত ১২ কেজি ইলিশ এতিমখানায় প্রদান করা হয়।


অভিযানে এসময় উপস্থিত ছিলেন, উপজেলা সহকারী কমিশনার ভূমি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আশরাফুর রহমান, উপজেলা মৎস্য কর্মকর্তা শাহরিয়ার জামান সাবু, ক্ষেত্র সহকারী জাহাঙ্গীর আলম, দৌলতদিয়া নৌ-পুলিশ ফাঁড়ির ইন্সপেক্টর জে.এম সিরাজুল কবির, এসআই মোশারফ হোসেন, এসআই শাহজাহজান আলী, এসআই কুদ্দুস, এএসআই রফিকসহ সঙ্গীয় ফোর্স অভিযানে অংশ নেন।


উপজেলা সহকারী কমিশনার ভূমি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আশরাফুর রহমান বলেন, ইলিশের প্রধান প্রজনন মৌসুমে সরকারি নিষেধাজ্ঞা উপক্ষো করে মা ইলিশ নিধনের দায়ে ৫ জেলেকে ভ্রাম্যমাণ আদালতে প্রত্যেককে ৫ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে এবং ১০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করে আগুনে পুড়িয়ে ফেলাসহ ১২ কেজি ইলিশ এতিমখানায় প্রদান করা হয়েছে। তিনি আরও বলেন, উপজেলা প্রশাসন ও মৎস্য বিভাগের এ অভিযান অব্যাহত রয়েছে।