কনুই দিয়ে লিখে এসএসসি পরীক্ষায় নাজমুলের অংশগ্রহণ

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: রবিবার ২৫শে সেপ্টেম্বর ২০২২ ০৬:৪৮ অপরাহ্ন
কনুই দিয়ে লিখে এসএসসি পরীক্ষায় নাজমুলের অংশগ্রহণ

গাজীপুরের কাপাসিয়ায় নাজমুল হাসান (১৬) নামের এক শিক্ষার্থী কনুই দিয়ে লিখে এসএসসি পরীক্ষা দিচ্ছে। লেখাপড়ার প্রতি তার এমন আগ্রহ দেখে অনেকেই বিস্মিত। মেধাবী ছাত্র নাজমুল উপজেলার চাঁদপুর ইউনিয়নের কাজাহাজী পূর্বপাড়া গ্রামের নাজিমউদ্দিন খন্দকারে ছেলে।


পরিবার ও বিদ্যালয় সূত্রে জানা যায়, ২০১৯ সালে জেএসসি পরীক্ষার পর রাতে ব্যাডমিন্টন খেলতে গিয়ে বিদ্যুতায়িত হয়ে দুই হাত পুড়ে যায় নাজমুল হাসানের। দীর্ঘদিন ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার দুই হাতের কনুই পর্যন্ত কেটে ফেলতে হয়।


দেশের সেরা বিশ্ববিদ্যালয়ে পড়ার ইচ্ছাশক্তিকে কাজে লাগিয়ে দুই হাতের কনুই দিয়ে লেখার জন্য প্রায় দুই বছর চেষ্টার পর সফল হয় সে। বিদ্যালয়ের শিক্ষকদের পক্ষ থেকেও তাকে করা হয় সর্বাত্মক সহযোগিতা।


স্থানীয় মৈশাধামনা উচ্চ বিদ্যালয় থেকে এবারের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছে নাজমুল। উপজেলার চাঁদপুর পরীক্ষা কেন্দ্রে দুই হাতের কনুই দিয়ে নিচু বেঞ্চে বসে পরীক্ষায় লিখতে দেখা যায় তাকে।


পরীক্ষা কেন্দ্রের সচিব মোস্তফা কামাল বলেন, ‘নাজমুল হাসান সাধারণ পরীক্ষার্থীদের মতো বেঞ্চে বসে পরীক্ষা দিতে পারে না। নিচু বেঞ্চে বসে এবং বেঞ্চে খাতা রেখে প্রশ্নের উত্তর লিখতে হয় তাকে। তার জন্য অতিরিক্ত ২০ মিনিট বরাদ্দ থাকলেও নির্ধারিত সময়ের পূর্বেই প্রশ্নের উত্তর লিখতে পারে।’