দুর্নীতি নিয়ে প্রতিবেদন করায় সাংবাদিককে গুলি করে হত্যা

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: শুক্রবার ১১ই ফেব্রুয়ারি ২০২২ ০৬:৪৮ অপরাহ্ন
দুর্নীতি নিয়ে প্রতিবেদন করায় সাংবাদিককে গুলি করে হত্যা

মেক্সিকোর দক্ষিণাঞ্চলীয় রাজ্য ওয়াহাকায় এবের লোপেজ নামে এক সাংবাদিককে গুলি করে হত্যা করা হয়েছে। স্থানীয় সময় বৃহস্পতিবার এই হত্যাকাণ্ডের ঘটনা ঘটে। বার্তা সংস্থা রয়টার্স জানায়, এ নিয়ে এক মাসেরও কম সময়ের মধ্যে দেশটিতে পঞ্চম সাংবাদিক খুন হলেন।


পুলিশ কর্মকর্তারা সংবাদমাধ্যম মিলেনিওকে জানান, নিহত লোপেজ নোতিথিয়াসওয়েব নামে একটি সংবাদমাধ্যম চালাতেন। তার অফিসে হামলা করেই তাকে হত্যা করা হয়।


লোপেজ রাজনীতি ও স্থানীয় সরকারে দুর্নীতি নিয়ে নিয়মিত লেখালেখি করতেন বলেও প্রতিবেদনে জানিয়েছে রয়র্টাস। এ কারণে ২০১৯ সাল থেকে তাকে হত্যার হুমকি দেওয়া হচ্ছিল বলে জানিয়েছে দেশটির স্থানীয় গণমাধ্যম।


এদিকে, ওয়াহাকার অ্যাটর্নি জেনারেল রয়টার্সকে জানিয়েছেন, লোপেজকে হত্যার ঘটনায় জড়িত সন্দেহে ২ জনকে গ্রেফতার করা হয়েছে।


প্রসঙ্গত, মেক্সিকো অপরাধীদের স্বর্গরাজ্য হিসেবে পরিচিতি লাভ করেছে। সাংবাদিকদের জন্য দেশটি খুবই বিপজ্জনক। চলতি বছরের জানুয়ারিতেই মেক্সিকোয় চার সাংবাদিক খুন হয়েছেন। লোপেজ খুন হওয়ার মাধ্যমে এক ৩০ দিনেরও কম সময়ের ব্যবধানে দেশটিতে পাঁচ সাংবাদিক খুন হলেন।


মানবাধিকার সংস্থা আর্টিকেল ১৯ এর তথ্যানুযায়ী, ২০০০ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত প্রায় দেশটিতে অন্তত ১৪৫ জন সাংবাদিক খুন হয়েছেন।