ভারতে পাচারের সময় ৩ কোটি টাকার সাপের বিষ উদ্ধার

নিজস্ব প্রতিবেদক
গোলাম রব্বানী, উপজেলা প্রতিনিধি হিলি (দিনাজপুর)
প্রকাশিত: শুক্রবার ১০ই মে ২০২৪ ০৪:৫৬ অপরাহ্ন
ভারতে পাচারের সময় ৩ কোটি টাকার সাপের বিষ উদ্ধার

দিনাজপুরের বিরামপুর সীমান্তে রাতের আঁধারে ভারতে পাচারের সময় ২ কোটি ৯৬ লাখ ৫২ হাজার টাকা মূল্যের সাপের বিষ উদ্ধার করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ঘাসুড়িয়া ক্যাম্পের সদস্যরা। তবে এ ঘটনায় কাউকে আটক করা সম্ভব হয়নি।


শুক্রবার (১০ মে) রাত সাড়ে তিনটার দিকে উপজেলার ঘাসুড়িয়া সীমান্তের মেইন পিলার ২৮৯/৪১এস পিলারের ২'শ গজ অভ্যান্তরে উচা গবিন্দপুর এলাকা থেকে পরিত্যাক্ত অবস্থায় দুটি জার থেকে এগুলো উদ্ধার করা হয়।


উদ্ধার হওয়া সাপের বিষের মূল্য ২ কোটি ৯৬ লাখ ৫২ হাজার টাকা বলে দাবি করেছেন জয়পুরহাট ব্যাটালিয়ান (২০ বিজিবি) কতৃপক্ষ। 


বিষয়টি প্রেস রিলিজ এর মাধ্যমে নিশ্চিত করেছেন জয়পুরহাট-২০ ব্যাটালিয়নের অধিনায়ক লেঃ কর্ণেল মোঃ নাহিদ নেওয়াজ। 


ঘাসুড়িয়া ক্যাম্পের  বিজিবি জানায়, রাতের আঁধারে সীমান্ত এলাকা দিয়ে ভারতে সাপের বিষ পাচার হচ্ছে, এমন গোপন সংবাদের ভিত্তিতে ঘাসুড়িয়া সীমান্তের উচা গোবিন্দপুর এলাকায় সকর্ত অবস্থান নেয় বিজিবি ঘাসুড়িয়া ক্যাম্পের সদস্যরা। পরে ওই এলাকায় অভিযান চালিয়ে পরিত্যাক্ত অবস্থায় দুইটি কাচের বোতলে থাকা সাপের বিষ উদ্ধার করা হয়। তবে এ ঘটনায় কাউকে আটক করা সম্ভব হয়নি।


জয়পুরহাট ২০ ব্যাটালিয়নের অধিনায়ক লেঃ কর্ণেল মোঃ নাহিদ নেওয়াজ জানান, অবৈধ পথে ভারতে পাচার হচ্ছে সাপের বিষ এমন সংবাদের ভিত্তিতে গত ১০ মে ভোর রাতে আমার নির্দেশনায় ও উপ-অধিনায়ক মোঃ আফিফ হাসান এর উপস্থিতিতে ঘাসুড়িয়া বিওপির টহল কমান্ডার নায়েক মোঃ আসাদুজ্জামান ও বিজিবি সদস্যরা । 


ঘাসুড়িয়া সীমান্তের ২৮৯/৪১ পিলারের উচা গোবিন্দপুর এলাকায় অভিযান চালিয়ে পরিত্যক্ত অবস্থায় দুটি জারে সাদা রংয়ের ১ কেজি ২০৩ গ্রাম ও কালো রংয়ের ১ কেজি ২৬৮ গ্রাম সাপের বিষ উদ্ধার করেছেন। উদ্ধারকৃত সাপের বিষ এর আনুমানিক বাজার মূল্য ২ কোটি ৯৬ লাখ ৫২ হাজার টাকা। ভবিষ্যতে এধরণের অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি।