টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রাইজমানি ঘোষণা

নিজস্ব প্রতিবেদক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: শুক্রবার ৩০শে সেপ্টেম্বর ২০২২ ০৫:১৩ অপরাহ্ন
টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রাইজমানি ঘোষণা

আর মাত্র ১৫ দিনের অপেক্ষা। এরপরই মাঠে গড়াতে যাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসর। অস্ট্রেলিয়ায় ১৬ অক্টোবর থেকে গ্রুপ পর্বের প্রতিযোগিতার মধ্য দিয়ে মাঠে গড়াবে এবারের আসর। তারও বেশ আগে আসন্ন বিশ্বকাপের প্রাইজ মানি ঘোষণা করে দিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা আইসিসি।


যেখানে তারা জানিয়েছে, এবারের আসরে যে দল চ্যাম্পিয়ন হবে তারা পাবে ১৬ লাখ ইউএস ডলার। বাংলাদেশের অর্থমূল্যে যা ১৬ কোটি টাকার সমান। ১৩ নভেম্বর মেলবোর্নের ফাইনালে শিরোপা জেতা দল পাবে এই অর্থ।


শিরোপা যুদ্ধের সেই ফাইনালে যারা হারবে তারা পাবে চ্যাম্পিয়ন দলের অর্ধেক। অর্থাৎ, ৮ লাখ ডলার বাংলাদেশি অর্থমূল্যে যা ৮ কোটি টাকার মতো। এদিকে সেমিফাইনাল নিশ্চিত করলেই প্রত্যেকটি দল পাবে ৪ লাখ ইউএস ডলার। অর্থাৎ ৪ কোটি টাকা।


৪৫ ম্যাচের এই টুর্নামেন্টে সুপার টুয়েলভ নিশ্চিত করতে পারলে ৭০ হাজার ডলার করে (৭০ লাখ টাকা পাবে) প্রতিটি দল। ইতোমধ্যে আট দল সেই গ্রুপে আছে। বাংলাদেশও আছে সেই তালিকায়। গ্রুপ পর্ব থেকে সেখানে জায়গা করে নেবে আরও চার দল।


প্রতিটি ম্যাচে জয়-পরাজয়ের জন্য তো আলাদা প্রাইজমানি থাকছেই। সুপার টুয়েলভ পর্বে প্রতিটি ম্যাচ জিততে পারলে প্রতি দল পাবে ৪০ হাজার ডলার বা ৪০ লাখ টাকা। কেবল সুপার টুয়েলভ নয়, প্রথম রাউন্ডেও যেকোনো দল জিতলেই এই পরিমাণ অর্থ জিততে পারবে।


অবশ্য প্রথম রাউন্ড থেকে হেরে বিদায় নিলেও একদমই খালি হাতে ফিরবে না কোনো দলই। প্রথম রাউন্ড থেকে বাদ পড়া চার দল পাবে ৪০ হাজার ডলার বা ৪০ লাখ টাকা করে। সবমিলিয়ে এবারের বিশ্বকাপে প্রাইজমানি বাবদ খরচ হবে ৫৬ লাখ ইউএস ডলার। অর্থাৎ, বাংলাদেশি অর্থমূল্যে যা ৫৬ কোটি টাকার সমান।