মির্জাগঞ্জে এক বোটায় ২৫ লাউ

নিজস্ব প্রতিবেদক
উত্তম গোলদার
প্রকাশিত: মঙ্গলবার ২৩শে এপ্রিল ২০২৪ ০৫:৪৬ অপরাহ্ন
মির্জাগঞ্জে এক বোটায় ২৫ লাউ

পটুয়াখালীর মির্জাগঞ্জের দক্ষিন ঝাটিবুনিয়া গ্রামের একটি লাউয়ের মাঁচায় দোল খাচ্ছে এক বোঁটায় ২৫টি লাউ। আলোচিত সেই লাউ গাছের এক বোঁটায় এত লাউ দেখতে ওই গ্রামে প্রতিদিনই ভিড় করছেন। প্রকৃতির খেয়ালে একটি লাউ গাছের এক বোটায় ২৫ টি লাউ হওয়ার এই বিস্ময়কর ঘটনাটি ঘটেছে উপজেলার আমড়াগাছিয়া ইউনিয়নের দক্ষিণ ঝাটিবুনিয়া গ্রামের তসলিম হাওলাদারের লাউ গাছে।


লাউ দেখতে আসা দর্শনার্থীরা বলেন, আমরা শুনেছি একটি লাউ বোটায় অনেকগুলো লাউ ধরেছে। তাই দেখতে এসেছি। তবে এক বোটায় এত লাউ সহজে দেখা যায় না সচরাচর। 


ওই লাউ গাছের মালিক তসলিম বলেন, সুবিদখালী বাজার থেকে লাউ গাছের চারা কিনে কয়েক মাস আগে আমার বসত ঘর সামলানো জমিতে রোপণ করি। পরে আস্তে আস্তে গাছটি বড় হয় এবং স্বাভাবিক নিয়মে একটি বোটায় লাউ ধরে। পরে লক্ষ্য করি ওই লাউ গাছটিতে অস্বাভাবিকভাবে আরো একটি বোটায় অনেকগুলো লাউ ধরেছে। ছোট লাউগুলো আস্তে আস্তে বড় হতে থাকে। তা থেকে কিছু লাউ ঝড়ে পড়ে গেছে। এখন ২৫ টি লাউ আছে। এখন থোকার মতো করে লাউ ঝুলছে। এ লাউ দেখার জন্য প্রতিদিন মানুষ আমার বাড়ীতে আসেন। 


মির্জিয়াগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ আবদুল্লা আল মামুন  বলেন, এক বোটায় ২৫টি লাউ সচরাচর দেখা যায় না। তবে দুই লাউয়ের পাতার দূরত্ব কমে যাওয়ায় হরমোনিক কারণে অল্প জায়গায় এমন গুচ্ছ লাউ ধরে থাকতে পারে। গাছটিতে নারী ফুলের সংখ্যা বেশি থাকার কারণ হতে পারে। এটি একটি ব্যতিক্রমী ঘটনা।