আসামে বাড়ছে মৃতের সংখ্যা, পানিবন্দি ২৮ জেলা

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: শনিবার ১৮ই জুন ২০২২ ০৬:০৮ অপরাহ্ন
আসামে বাড়ছে মৃতের সংখ্যা, পানিবন্দি ২৮ জেলা

ভারতের আসামে বন্যা পরিস্থিতির চরম অবনতি হয়েছে। এখন পর্যন্ত ৫৪ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। পানিবন্দি হয়ে পড়েছেন ২৮টি জেলার প্রায় ২০ লাখ বাসিন্দা। তলিয়ে গেছে ৩ হাজার গ্রাম। পরিস্থিতির অবনতি হয়েছে মেঘালয়েও। এই দুই রাজ্যের পানি ঢুকে পড়ছে বাংলাদেশের সিলেট ও সুনামগঞ্জে।


গেল কয়েক দশকেও এমন ভয়াবহ বন্যা পরিস্থিতির মুখোমুখি হয়নি আসামবাসী। যেদিকেই চোখ যায়, কেবল পানি আর পানি। 


ভারতের স্থানীয় গণমাধ্যমগুলো বলছে, ভয়াবহ এ বন্যায় পানিবন্দি হয়ে পড়েছেন আসামের ২৮ জেলার প্রায় ৩ হাজার গ্রামের ১৮ লাখের বেশি বাসিন্দা। এরমধ্যে, পরিস্থিতির সবচেয়ে বেশি অবনতি হয়েছে বাজালি, দারাং, গোলপাড়া, বারপেতা, নালবাড়ি ও হাজাই জেলায়। 


বন্যার পানিতে তলিয়ে গেছে এসব জেলার হেক্টরের পর হেক্টর ফসলি জমি আর বিস্তীর্ণ জনপদ। ভেসে গেছে গবাদি পশু, তলিয়ে গেছে বসতভিটা ও অন্যান্য স্থাপনা। এছাড়াও, বন্যার পানি ঢুকে পড়েছে রাজধানী গুয়াহাটি এবং কামরুপ জেলাতেও।  


ব্রহ্মপুত্র ছাড়াও স্থানীয় বোরোলিয়া নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হওয়ায় রাজ্যজুড়ে ভয়াবহ এ বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়েছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। 


পরিস্থিতি নিয়ন্ত্রণে রাজ্যজুড়ে প্রায় ৪০০ আশ্রয়কেন্দ্র নির্মাণ করেছে কর্তৃপক্ষ। যেখানে এরইমধ্যে আশ্রয় নিয়েছেন ১ লাখের বেশি বাসিন্দা।


শুধু আসাম নয়, বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে পার্শ্ববর্তী মেঘালয়েও। চেরাপুঞ্জিতে শুক্রবার (১৭ জুন) এক হাজার মিলিমিটারেরও বেশি বৃষ্টিপাত রেকর্ড করা হয়। 


আসাম ও মেঘালয়ার বন্যা পরিস্থিতির ভয়াবহ প্রভাব পড়ছে বাংলাদেশে। রাজ্য দুটির পানির ঢলে ভেসে গেছে বাংলাদেশের সিলেট ও সুনামগঞ্জ।